আন্তর্জাতিক

যুক্তরাজ্যে ২০২৭ পর্যন্ত জিএসপি পাবে বাংলাদেশ

যুক্তরাজ্যে ২০২৭ পর্যন্ত অগ্রাধিকার  বাজার সুবিধা (জিএসপি) পাবে বাংলাদেশ। বুধবার রাজধানীর বারিধারায় তার বাসভবনে এক সংবাদ সম্মেলনে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন এ তথ্য জানান।

তবে আমলাতান্ত্রিক জটিলতাগুলিকে তিনি বাংলাদেশে বিনিয়োগে বাধা হিসাবেও উল্লেখ করেন। গত মঙ্গলবার অনুষ্ঠিত প্রথম বাংলাদেশ-যুক্তরাজ্য বাণিজ্য ও বিনিয়োগ সংলাপে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ব্রিটিশ হাই কমিশনার বলেছেন, বাংলাদেশ তিন বছরের জন্য দুই ধাপে যুক্তরাজ্যের বাজারে জিএসপি সুবিধা পাবে। এটি প্রথম পর্যায়ে ২০২৪ এবং দ্বিতীয় পর্যায়ে ২০২৭ পর্যন্ত এটি পাবে। পরবর্তী বিষয়গুলি এখনই বলা যায় না।

তিনি সাংবাদিকদের বলেন যে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে বর্তমান বাণিজ্যের পরিমাণ বছরে ৩.৪ বিলিয়ন পাউন্ড। এই বাণিজ্যের পরিমাণ আরও বাড়বে। যুক্তরাজ্যের বেশ কয়েকটি সংস্থা বাংলাদেশে ব্যবসা করতে এবং বিনিয়োগে আগ্রহী। বিশেষত, যুক্তরাজ্যের নয়টি বিশ্ববিদ্যালয় এখানে শাখা খোলার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। এসব শাখা চালু হলে বাংলাদেশের শিক্ষার্থীরা বিশ্বমানের শিক্ষার সুযোগ পাবে।

তবে বাংলাদেশে বিনিয়োগে বেশ কয়েকটি বাধা রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হ’ল আমলাতান্ত্রিক জটিলতা, বিভিন্ন সরকারী সংস্থার মধ্যে সমন্বয়ের অভাব এবং কর জটিলতা। এসব সমস্যা সমাধানে পদক্ষেপ নেওয়া হলে বাংলাদেশে যুক্তরাজ্যের বিনিয়োগ বাড়বে।

Leave a Reply