আবহাওয়া

৮৮ বছরে রেকর্ড বৃষ্টি দিল্লিতে

মাত্র দুই দিনের টানা বৃষ্টিতে ভারতের রাজধানী দিল্লি তলিয়ে গেছে। কয়েক মাসের অসহনীয় তাপপ্রবাহের পর গত বৃহস্পতিবার রাত থেকে দিল্লি ও এর আশেপাশের এলাকায় বৃষ্টি শুরু হয়েছে।

ভারতের আবহাওয়া দফতরের মতে, দিল্লিতে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে শুক্রবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত ২৮৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গত ৮৮ বছরে একদিনে (২৪ ঘণ্টা) এটাই সর্বোচ্চ বৃষ্টিপাত। ১৯৩৬ সালের জুন মাসে, দিল্লিতে একদিনে ২৩৫.৫ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল যে প্রাক-বর্ষা বৃষ্টিতে দিল্লি এবং পার্শ্ববর্তী এলাকা প্লাবিত হয়েছে। তবে শুক্রবার সকালে আবহাওয়া অফিস জানিয়েছে, দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারতের বড় অংশে বর্ষা এসে পড়েছে। মথুরা রোড, টিন মূর্তি মার্গ, মুলচাঁদ, মিন্টো রোড, আনন্দ বিহার, মেহরাউলি, বদরপুর রোড, মান্দাওয়ালি, ভিখাজি কামা প্লেস, মধু বিহার, প্রগতি ময়দান, মুনিরকা, ধৌলা কুয়া, মতিবাগ, আইটিও এবং নয়ডার অনেক জায়গা ক্ষতিগ্রস্ত হয়েছে। আগমে বর্ষার প্রথম বৃষ্টি। রাস্তা প্লাবিত।

কাইজারগঞ্জের কোদিয়া ব্রিজের আন্ডারপাসে ৮ ফুট পানিতে যাত্রীবাহী বাস আটকা পড়েছে। পরে পুলিশ ও উদ্ধারকারী দল গিয়ে যাত্রীদের উদ্ধার করে। দক্ষিণ-পূর্ব দিল্লির চিত্তরঞ্জন পার্কের বহু বাড়িও জলমগ্ন হয়েছে। সংবাদ সংস্থা এএনআই-এর একটি ভিডিওতে, মিন্টো রোডে গাড়িগুলিকে রাস্তায় নেমে যেতে দেখা গেছে।

এছাড়াও দিল্লি-মিরাট হাইওয়ে, নারাইনা-মতিবাগ রোড, ধৌলা কুয়া উদালপুল, বীর বান্দা বৈরাগী মার্গ, আজাদ মার্কেট আন্ডারপাস, তিলক সেতু, অরবিন্দ মার্গ, অনুব্রত মার্গ, আইটিও এবং ইএমএসের মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলি বৃষ্টির জলে তলিয়ে গেছে। মেট্রো পরিষেবাও ব্যাহত হয়।

এদিকে, প্রবল বৃষ্টিতে গতকাল সকালে দিল্লি বিমানবন্দরের টার্মিনাল ১-এর ছাদের একটি অংশ ধসে পড়ে। সেখানে দাঁড়িয়ে থাকা বেশ কয়েকটি গাড়ি দুমড়ে মুচড়ে যায়। এই দুর্ঘটনায় একজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ছয়জন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিরাপত্তাজনিত কারণে টার্মিনালের সকল কার্যক্রম ও সেবা বন্ধ রয়েছে।