আবহাওয়া

চলতি মাসে নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের আভাস

এই অক্টোবরে বঙ্গোপসাগরে এক থেকে তিনটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি হতাশা বা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। বৃষ্টিপাত স্বাভাবিক থাকতে পারে। ভারী বর্ষণ দেশের উত্তর, উত্তর-পূর্ব এবং দক্ষিণ-পূর্বের পাহাড়ি অববাহিকার কিছু অংশে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি করতে পারে।

দিন ও রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমবে তবে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে। গত রোববার অক্টোবর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এদিকে গত শুক্রবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি গতকাল সন্ধ্যায় দুর্বল হয়ে ভারতের পূর্ব মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আবহাওয়াবিদ মোঃ বজলুর রশীদ গতকাল বলেন, নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর হয়েছে।

এটি এখন দুর্বল। ফলে আমাদের আশানুরূপ বৃষ্টি হবে না। তবে আগামী বুধ ও বৃহস্পতিবার দেশের উত্তরাঞ্চলে বৃষ্টি বাড়তে পারে। ঢাকায়ও তা একটু বাড়তে পারে।

‘মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।