শিক্ষা

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু , প্রতি আসনে লড়ছেন ৩৩ জন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘খ’ইউনিটের ভর্তি পরীক্ষা আজ সকাল ১১টায় শুরু হয়েছে। দেড় ঘণ্টার পরীক্ষা চলবে দুপুর সাড়ে ১২টায়। এ ইউনিটে ১ হাজার ৭৮৮টি আসনে আবেদন করেছেন ৫৮ হাজার ৫৫৪ জন। সে হিসেবে প্রতি আসনে ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এর আগে শুক্রবার ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার ভর্তি পরীক্ষার শুরু। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে অনলাইনে আবেদন করেছেন প্রায় ২ লাখ ৯০ হাজার ৩৪৬ জন শিক্ষার্থী। আবেদনের ফি ছিল এক হাজার টাকা। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আসন সংখ্যা ৬ হাজার ৩৫টি। অর্থাৎ এবার প্রতি আসনে ৪৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২০ এপ্রিল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে প্রার্থীদের ভর্তি পরীক্ষার আবেদন ও ফি জমা দেওয়া শুরু হয়। পাঁচটি ইউনিটেই আবেদনের যোগ্যতার মানদণ্ড কিছুটা শিথিল ছিল। গত মঙ্গলবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের সুযোগ ছিল।

গত ১২ মে পর্যন্ত যেসব শিক্ষার্থীর আবেদন ফি আদায় করা হয়েছে তাদের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, ‘ক’ ইউনিটে সবচেয়ে বেশি এবং ‘চ’ইউনিটে সবচেয়ে কম আবেদন পড়েছে। আসন প্রতি প্রতিযোগীর সংখ্যার দিক থেকে, সর্বোচ্চ প্রতিযোগিতা হবে ‘ক’ইউনিটে এবং সবচেয়ে কম হবে ‘খ’ ও ‘গ’ ইউনিটে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক‘খ’গ ও ‘ঘ’ ইউনিটে এবার মোট ১০০ নম্বরের পরীক্ষা হচ্ছে।৬০ নম্বরের বহুনির্বাচনী এবং ৪০ নম্বরের লিখিত অংশ। দুটি অংশের উত্তর দেওয়ার জন্য মোট সময় ৪৫ মিনিট করে ৯০ মিনিট। ইউনিট ’চ’ সাধারণ জ্ঞান বিভাগে ৪০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা হবে। উত্তর দেওয়ার জন্যে ৩০ মিনিট। এই পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাক্রম অনুসারে ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষায় ১৫০০ জন অংশগ্রহণের সুযোগ পাবেন। ওই পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় দেওয়া হবে। পাঁচটি ইউনিটে প্রাপ্ত নম্বরের সাথে SSC এবং HSC-এর GPA-তে ১০-এর মধ্যে মোট ২০ নম্বর যোগ করে মেধা তালিকা তৈরি করা হবে।

মন্তব্য করুন