জাতীয়

বার কাউন্সিলে আওয়ামীপন্হীদের নিরঙ্কুশ জয়

আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনে আওয়ামী লীগের আইনজীবীরা জয়ী হয়েছেন। তারা ১৪টি পদের মধ্যে ১০টিতে জয়ী হয়েছে। সিনিয়র আইনজীবী সৈয়দ রেজাউর রহমানের নেতৃত্বে সরকারি সমর্থকদের সাদা প্যানেল সাতটি সাধারণ আসনের মধ্যে চারটি এবং সাতটি গ্রুপের আসনের মধ্যে আটটিতে জয়ী হয়েছে। অন্যদিকে সাধারণ আসনে তিনটি ও গ্রুপের একটি আসনে বিএনপি-জামায়াত সমর্থকদের নীল প্যানেল জয়লাভ করেছে।

রোববার বিকেল ৩টার দিকে কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এ ফলাফল ঘোষণা করেন। এর আগে রোববার বিকেল সাড়ে ৪টায় ভোট গণনা শুরু হয়। শিগগিরই এসব ফলাফল গেজেট বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হবে বলে জানা গেছে।

অ্যাডভোকেট মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা (১৬৪৩৩ ভোট), অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান (১৬০৯৩ ভোট), অ্যাডভোকেট মোহাম্মদ মোখলেছুর রহমান বাদল (১৬৪৪ ভোট), অ্যাডভোকেট মো: রবিউল আলম বুদু (১৫০২৬ ভোট)।

এই প্যানেলের গ্রুপের আসনে বিজয়ী ৬ প্রার্থী হলেন: ঢাকা অঞ্চল আইনজীবী কমিটি (গ্রুপ-ক) আবদুল বাতেন; বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলা আইনজীবী সমিতির (গ্রুপ বি) মো. জালাল উদ্দিন খান; বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা আইনজীবী সমিতির (গ্রুপ ডি) এএফ মো. রুহুল আনাম চৌধুরী; বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চল আইনজীবী সমিতি (গ্রুপ ই) আনিস উদ্দিন আহমেদ শহীদ; বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চল আইনজীবী সমিতির (গ্রুপ এফ) মো. একরামুল হক এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলা আইনজীবী সমিতির (গ্রুপ জি) মো. আবদুর রহমান।

সাধারণ নির্বাচনে বিজয়ী তিন প্রার্থী হলেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন (১৮১১ ভোট), ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল (১৫৯৮৫ ভোট) এবং অ্যাডভোকেট জয়নুল আবেদীন (১৪৬৯৮ ভোট)। এই প্যানেল থেকে গ্রুপের আসনে একমাত্র বিজয়ী প্রার্থী হলেন বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলা আইনজীবী সমিতিতে (গ্রুপ সি) এএসএম বদরুল আনোয়ার।

২৫ মে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সারাদেশে ৯৩টি কেন্দ্রের ১৬৪টি বুথে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। বার কাউন্সিলের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ভোট গণনা শেষে ২৯ মে ফলাফল ঘোষণা করা হবে। নির্বাচনে সাতটি সাধারণ আসনে ৩৫ জন এবং সাতটি গ্রুপভিত্তিক আসনে ২৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। বার কাউন্সিলের ১৫টি পদের মধ্যে ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। অ্যাটর্নি জেনারেল বার কাউন্সিলের পদাধিকারবলে চেয়ারম্যান।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রাঙ্গণ, দেশের সব জেলা সদরের দেওয়ানি আদালত চত্বর, বাজিতপুর, ঈশ্বরগঞ্জ, দুর্গাপুর, ভাঙ্গা, চিকান্দি, পটিয়া, সাতকানিয়া, বাঁশখালী, ফটিকছড়ি, সন্দ্বীপ, হাতিয়া, নবীনগর ও পাইকগাছায় এ নির্বাচন অনুষ্ঠিত হয়। . হয়।

উল্লেখ্য, এর আগে ২০১৮ সালের ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে ১৪টি আসনের মধ্যে ১২টিতে জয়লাভ করেছিল সরকার সমর্থক আইনজীবী সমন্বয় পরিষদ। অন্যদিকে বিএনপি জোটের জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল পেয়েছে মাত্র দুটি আসন।

মন্তব্য করুন