বিজ্ঞান ও প্রজক্তি

লাউ খাবেন যে কারণে

অনিয়ন্ত্রিত খাওয়া-দাওয়া বদহজম এবং গ্যাসের কারণ হয়। এমন পরিস্থিতিতে লাউয়ের পেট শক্তিশালী করা ছাড়া উপায় নেই। এটি পুষ্টিকর খাবার। এর কারণ হল মসুর মধ্যে প্রচুর পরিমাণে পানি এবং ফাইবার থাকে যা হজমে উন্নতি করতে সহায়তা করে। সেইসঙ্গে কনস্টিপেশনের মতো রোগের প্রকোপ কমাতেও বিশেষ ভূমিকা পালন করে।কেবল এটিই নয়, লাউ পাতার সাহায্যে আপনি বিস্ময়কর কাজ করতে পারেন। খেতে সুস্বাদু, এই শাকসবজি কেবল শরীরকেই শীতল করে না, এটি হৃদরোগের জন্যও উপকারী।

এছাড়াও, লউয়ে বিভিন্ন রোগ নির্মূল করতে ভূমিকা পালন করে। ভারতীয় লাইফস্টাইল মিডিয়া বোল্ডস্কাই অনুসারে নিয়মিত লাউ খেলে স্বাস্থ্য উপকারিতা:

শরীরকে শীতল করে

অনেক সময় শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা যথেষ্ট পরিমাণে বেড়ে যায়, যা মোটেও ভাল নয়। এজন্য আপনারা সপ্তাহে ২-৩ দিন নিয়মিত লাউ খাওয়া উচিত। এতে যেমন প্রচুর পরিমাণে পানি থাকে, তেমনি এতে প্রচুর খনিজও রয়েছে যা দেহকে শীতল রাখার পাশাপাশি শরীর থেকে ক্ষতিকারক টক্সিনগুলি বের করে দেয়। ফলস্বরূপ, বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি হ্রাস পায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

প্রতিদিন লাউয়ের রসের সাথে লেবুর রস মিশিয়ে খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হয়। ফলস্বরূপ, ছোট-বড় রোগের পাশাপাশি সংক্রমণের ঝুঁকিও হ্রাস পায়।

মানসিক চাপ হ্রাস করে

লাউয়ের মধ্যে থাকা সেডাটিভ উপাদান শরীর ঠাণ্ডা করতে ভূমিকা রাখে। এ কারণে সবজিটি খেলে মানসিক চাপ কমে।

রক্তচাপ ও নিয়ন্ত্রণে থাকে

যারা উচ্চ রক্তচাপের মতো সমস্যায় ভুগছেন তাদের জন্য লাউ দিয়ে তৈরি খাবারগুলিকে ডায়েটে অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ। কারণ এটিতে এমন কিছু পুষ্টি রয়েছে যা রক্তচাপকে স্বাভাবিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর যদি রক্তচাপ স্বাভাবিক থাকে তবে হার্টও ভাল থাকে।

হৃদরোগের জন্য উপকারী

লাউ হৃত্পিণ্ডের জন্যও বেশ উপকারী। সপ্তাহে তিনবার লাউয়ের রস পান করা হৃৎপিণ্ড  ভালো থাকে। এটি উচ্চ রক্তচাপ কমাতেও ভূমিকা রাখে।

ওজন কমায়

যারা ওজন কমাতে চান তারা তাদের নিয়মিত ডায়েটে লাউ রাখতে পারেন। ওজন কমাতে সাহায্য করার জন্য এতে আয়রন, ভিটামিন এবং পটাশিয়াম রয়েছে। ফলস্বরূপ হজমশক্তি বাড়ে।

ঘুমের সমস্যা কমায়

যাদের ঘুমাতে সমস্যা হয় তারা লাউয়ের রসের সাথে কিছুটা তিলের তেল মিশিয়ে নিতে পারেন। এতে ঘুমের সমস্যা অনেকটাই কমে যাবে।

চুল পাকা রোধ করে

দূষণের কারণে আজকাল অনেকেরই অল্প বয়সে চুল পড়ার সমস্যা হয়। নিয়মিত লাউ খেলে এই সমস্যা হ্রাস পায়।

ত্বকের সৌন্দর্য বাড়ায়

লাউয়ের উপস্থিত কিছু বিশেষ উপাদান যা দেহে প্রবেশ করে তা দেখায় যে ত্বকটি ভিতর থেকে স্বাস্থ্যকর হয়ে ওঠে। ফলাফল সৌন্দর্য। একই সঙ্গে তৈলাক্ত ত্বকের সমস্যাও নিয়ন্ত্রণে আসে।

মন্তব্য করুন