জাতীয়

আবারও ভার্চুয়াল কোর্ট পরিচালনার কথা ভাবছি: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, করোনা সংক্রমণের পরিপ্রেক্ষিতে দেশের হাইকোর্টের দুটি বিভাগ অর্থাৎ আপিল ও হাইকোর্ট বিভাগের ভার্চুয়াল ব্যবস্থাপনার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছেন তিনি। মঙ্গলবার সকালে আপিল বিভাগে প্রতিদিনের কার্যক্রম পরিচালনার সময় প্রধান বিচারপতি এ কথা বলেন। তিনি বলেন, আমরা ভার্চুয়াল আদালতের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছি।

সকাল ৯টার দিকে প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের পাঁচ বিচারপতি আদালতে আসেন। সে সময় একটি মামলার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী নজরুল ইসলাম চৌধুরী। এ প্রসঙ্গে প্রধান বিচারপতি বলেন, করোনা সংক্রমণ ঘিরে আমরা যে পরিস্থিতি দেখছি তা ইতিমধ্যে আমাদের ১৩ জন বিচারক এবং নিম্ন আদালতের ৩৬ জন বিচারককে প্রভাবিত করেছে। অনেক কর্মীও ক্ষতিগ্রস্ত হয়েছেন। আমরা ভার্চুয়াল কোর্টে ফিরে যেতে পারি। ভার্চুয়াল আদালতে নিষ্পত্তি হওয়ার সম্ভাবনা কম এমন মামলা নয়। আমরা বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করছি। ”

প্রধান বিচারপতি বলেন, হাইকোর্ট বিভাগের ১৩ বিচারপতি ক্ষতিগ্রস্ত হননি। এছাড়া সুপ্রিম কোর্টের অনেক কর্মচারীও ক্ষতিগ্রস্ত হয়েছেন। নিম্ন আদালতের অনেক বিচারকও করোনায় আক্রান্ত। এ অবস্থায় আদালত পরিচালনা করা কঠিন হবে।

এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ বলেন, অ্যাটর্নি জেনারেল ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলসহ অনেকেই করোনায় আক্রান্ত হয়েছেন।

২০২০ সালে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর দেশের ইতিহাসে প্রথমবারের মতো আইন সংশোধন করা হয় এবং ওই বছরের ১১ মে থেকে হাইকোর্ট কার্যত সীমিত পরিসরে কার্যক্রম পরিচালনা করছে। যাইহোক, পরিস্থিতির উন্নতি হলে, ১ ডিসেম্বর ২০২১ থেকে, সুপ্রিম কোর্ট প্রশাসন সুপ্রিম কোর্টের উভয় বিভাগের (আপিল ও হাইকোর্ট) বিচারিক কার্যক্রমের শারীরিক উপস্থিতিতে স্বাভাবিক বিচারিক কার্যক্রম পুনরায় শুরু করে। তবে করোনার বর্তমান পরিস্থিতিতে কার্যত আবারও হাইকোর্ট পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দু-এক দিনের মধ্যে এ সংক্রান্ত সার্কুলার জারি হতে পারে।

মন্তব্য করুন