আন্তর্জাতিক

ইউরোপের অর্ধেক জনসংখ্যা ওমিক্রন দ্বারা সংক্রামিত হবে, (ডব্লিউএইচও)  আশঙ্কা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুমান করেছে যে ইউরোপের জনসংখ্যার অর্ধেক আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে অত্যন্ত সংক্রামক আকারের করোনভাইরাস ওমিক্রন দ্বারা সংক্রামিত হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অঞ্চলের পরিচালক ড. হ্যান্স ক্লুগা বলেছেন যে ডেল্টা বৈকল্পিকের উচ্চ পরিবর্তনে, ওমিক্রনের একটি তরঙ্গ ইউরোপের পশ্চিম থেকে পূর্ব দিকে প্রবাহিত হচ্ছে।

নতুন বছরের প্রথম সপ্তাহে ইউরোপ জুড়ে সাত লাখেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সংক্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। গত দুই সপ্তাহে ইউরোপে সংক্রমণের হার দ্বিগুণ হয়েছে।

ডক্টর হ্যান্স ক্লুগা একটি সংবাদ সম্মেলনে বলেন যে গত বছরের শেষের দিকে ইউরোপ জুড়ে ডেল্টা প্রাদুর্ভাবের কারণে ইউরোপ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। এবার পশ্চিম থেকে পূর্ব ইউরোপের দেশগুলোতে ওমিক্রনের বিস্তার বাড়ছে। ‘

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সিয়াটল-ভিত্তিক ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের উদ্ধৃতি দিয়ে ভবিষ্যদ্বাণী করেছেন যে “আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে, এই অঞ্চলের জনসংখ্যার ৫০ শতাংশের বেশি ইমিউনোডেফিসিয়েন্সিতে সংক্রামিত হবে।”

তিনি বলেন, পশ্চিম ইউরোপের দেশগুলো থেকে বলকান অঞ্চলে ভাইরাস ছড়িয়ে পড়ায় ইউরোপ ও মধ্য এশিয়ার দেশগুলো চরম চাপের মধ্যে রয়েছে।

সাম্প্রতিক কিছু গবেষণায় দেখা গেছে যে ওমিক্রন আক্রান্ত ব্যক্তিদের অন্যান্য ধরনের করোনাভাইরাসের তুলনায় গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা কম। কিন্তু এখনও অন্যান্য ধরনের তুলনায় অনেক বেশি সংক্রামক। এমনকি লোকেরা সম্পূর্ণরূপে টিকা দেওয়ার পরেও, তারা এখনও ওমিক্রন দ্বারা সংক্রামিত হতে পারে। রেকর্ড সংখ্যক লোক ওমিক্রন দ্বারা সংক্রামিত হওয়ার কারণে স্বাস্থ্য ব্যবস্থা গুরুতর চাপের মধ্যে রয়েছে।

বিভিন্ন দেশে হাসপাতালে রোগী বাড়ছে। ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী গত সপ্তাহে সর্তক করেছিলেন যে জানুয়ারিতে হাসপাতালগুলি কঠিন পরিস্থিতির মুখোমুখি হবে।

ক্লুগা বলেন, প্রচলিত হাসপাতালের শয্যা ওমিক্রন রোগীদের ভর্তি করা হচ্ছে। আর হাসপাতালের আইসিইউ বিভাগের ওপর চাপ বাড়ছে ।

পূর্ব ইউরোপের দেশ পোল্যান্ডে মহামারী শুরু হওয়ার পর থেকে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক লাখেরও বেশি। গত সপ্তাহে, পোল্যান্ড প্রতি লাখে বাসিন্দার সর্বোচ্চ মৃত্যুর হার সহ দেশের তালিকার শীর্ষে রয়েছে।

একজন স্বাস্থ্য কর্মকর্তা সতর্ক করেছেন যে রাশিয়া ভাইরাসের বিস্তার রোধে পদক্ষেপ না নিলে প্রতিদিন নতুন কোভিড সংক্রমণের সংখ্যা ১ লাখে হতে পারে।

মন্তব্য করুন