বিজ্ঞান ও প্রজক্তি

গবেষণা।অ্যান্টিবায়োটিকের কার্যকারিতা আশঙ্কাজনকভাবে কমছে

চট্টগ্রামে অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। ২০১৮ সাল থেকে ২০২০ সালের প্রথম দিকে চট্টগ্রাম মাতৃ ও শিশু হাসপাতালে ভর্তি হওয়া এক হাজার নিউমোনিয়া রোগীর মধ্যে ৭০ শতাংশের মধ্যে অন্তত তিনটি অ্যান্টিবায়োটিক অকার্যকর বলে প্রমাণিত হয়েছে। নবজাতক, শিশু এবং কিশোর -কিশোরীদের মধ্যে এর সর্বোচ্চ ঘটনা দেখা যায়। নিউমোনিয়ায় আক্রান্ত প্রতি চারজন পুরুষের মধ্যে তিনজনের মধ্যে মাল্টিড্রাগ রেজিস্ট্যান্স বা তিন বা ততোধিক অ্যান্টিবায়োটিক অকার্যকর বলে প্রমাণিত হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং মা ও শিশু হাসপাতালের যৌথ গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগ, শিক্ষক ও গবেষক। আদনান মান্নান এবং মাহবুব হাসান এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. নাহিদ সুলতানা এবং নবজাতক নিবিড় পরিচর্যা ইউনিটের (এনআইসিইউ) পরিচালক ড. উজির আহমেদের তত্ত্বাবধানে পরিচালিত এই গবেষণাটি বিখ্যাত আন্তর্জাতিক গবেষণা জার্নাল প্লাস ওয়ান -এ প্রকাশিত হয়েছে।

গবেষণার প্রকল্প পরিচালক আদনান মান্নান বলেন, গবেষণায় চট্টগ্রামের বিভিন্ন হাসপাতালে ক্লেবসিয়েলা ব্যাকটেরিয়ার বিরুদ্ধে সবচেয়ে বেশি ব্যবহৃত ২০ টি অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে ব্যাকটেরিয়া প্রতিরোধের সন্ধান পাওয়া গেছে। এটি Cefurixim, Cefixime, Ceftaxim এবং Ceftazidime এর অ্যান্টিবায়োটিকগুলির সর্বনিম্ন কার্যকারিতা রয়েছে। এই গবেষণায় পিসিআর, জিন সিকোয়েন্সিং এবং বায়োইনফরম্যাটিভ পদ্ধতি বিশ্লেষণ করা হয় যে কোন জিন তার অকার্যকরতার জন্য দায়ী।

নয়াদিল্লি মেটালোভাইরাস (NDM-1) জিনটির উপস্থিতি সর্বোচ্চ হারে পরিলক্ষিত হয়। জিন ইতিমধ্যেই ভারত, কানাডা, সুইডেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে রোগীদের মধ্যে পাওয়া যায়। যাইহোক, এই জিনের কাঠামোর কিছু পার্থক্য চট্টগ্রাম অঞ্চলের রোগীদের মধ্যে পরিলক্ষিত হয়। জীবনের প্রকৃতি এবং ভৌগলিক অবস্থান এর জন্য দায়ী হতে পারে।

ড. উজির আহমেদ বলেন, ‘অ্যান্টিবায়োটিক অকার্যকরতা আজকের বিশ্বে একটি ভয়াবহ স্বাস্থ্য সমস্যা। ব্যাকটেরিয়ার বিরুদ্ধে এটি যত কম কার্যকর, সংক্রমিত হওয়ার সম্ভাবনা তত বেশি। একই সময়ে, চিকিৎসা হ্রাস করা হবে এবং সংক্রমণ মারাত্মক হবে।

গবেষকরা বলছেন যে হাসপাতালে ভর্তি হওয়ার পর বিপুল সংখ্যক রোগী অ্যান্টিবায়োটিক নিষ্ক্রিয় ব্যাকটেরিয়া এবং জীবাণু দ্বারা আক্রান্ত হচ্ছে। হাসপাতালের বেসিন, ড্রেনের পানি, বিছানার চাদর, দেয়ালের বিভিন্ন নমুনা থেকে পানিতে সেই অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া গেছে। এর প্রতিরোধের জন্য দায়ী একাধিক জিনও এই সময়ে চিহ্নিত করা হয়।

গবেষকদের মতে, অ্যান্টিবায়োটিকের অত্যধিক বা অপ্রয়োজনীয় ব্যবহার শরীরের অণুজীবের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়ায়। পরে, এই অ্যান্টিবায়োটিকগুলি ব্যাকটেরিয়া বা অণুজীবের সাথে লড়াই করার ক্ষমতা হারিয়ে ফেলে। ফলে এসব রোগের কোনো চিকিৎসা নেই। গবেষকরা মনে করেন, চট্টগ্রামের সকল হাসপাতালসহ সারাদেশে বৃহত্তর পরিসরে গবেষণা করা প্রয়োজন।

মন্তব্য করুন