জাতীয়

খালেদা জিয়ার সাজা স্হগিতের মেয়াদ বৃদ্ধির প্রক্রিয়া চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দুর্নীতির মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানোর এবং উন্নত চিকিৎসার জন্য তাকে দেশের বাইরে নিয়ে যাওয়ার জন্য তার পরিবারের অনুরোধ এখনো প্রক্রিয়াধীন রয়েছে।

বৃহস্পতিবার এক অনুষ্ঠানে তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজার মেয়াদ বাড়ানোর বিষয়টি এখনও প্রক্রিয়াধীন। একই সঙ্গে তাকে বিদেশে নিয়ে যাওয়ার আবেদনও প্রক্রিয়াধীন রয়েছে। সিদ্ধান্ত যথাসময়ে ঘোষণা করা হবে।

এর আগে, আইনমন্ত্রী আনিসুল হক বলেন, দুর্নীতির মামলায় খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানো এবং চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যাওয়ার অনুমতি চেয়ে তার পরিবারের করা আবেদনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইন মন্ত্রণালয়ের মতামত পাঠানো হয়েছে।

রোববার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউশনে আইন কমিশনের রজতজয়ন্তী উদযাপন শেষে তিনি বলেন, খালেদা জিয়া ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী কারাগার থেকে মুক্তির আবেদন করেছেন। কিন্তু সেই আবেদনে তিনি চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি চেয়ে আবেদন করেননি। সরকার তার আবেদন মঞ্জুর করেছে। এই সিদ্ধান্ত পরিবর্তন করার কোন আইন নেই। যদি তিনি এখন চিকিৎসার জন্য বিদেশে যেতে চান, তাহলে তাকে প্রথমে কারাগারে ফিরে যেতে হবে এবং তারপর তার কারাগার থেকে মুক্তির শর্ত এবং বিদেশে যাওয়ার অনুমতি চেয়ে একটি নতুন আবেদন জমা দিতে হবে।

মন্তব্য করুন