আন্তর্জাতিক

মমতা আজ শপথ নেবেন

তৃণমূল নেতা মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার পশ্চিমবঙ্গের রাজ্যপাল অফিস রাজভবনে মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন। তিনি এই রাজ্যে তৃতীয়বারের মতো শপথ নিচ্ছেন। এই উপলক্ষে করোনার মহামারীতে স্বাস্থ্যবিধি নিয়ম মেনে একটি অনানুষ্ঠানিক অনুষ্ঠান হবে।

রাজ্যপাল জগদীপ ধানখরের আগে মমতা শপথ নেবেন। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, বিদায়ী স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, তৃণমূল সংসদীয় দলের নেতা মনোজ তিগগা, বিদায়ী বিরোধী নেতা কংগ্রেস বিধায়ক আবদুল মান্নান, বামফ্রন্টের চেয়ারম্যান চৌধুরী এবং কংগ্রেস সভাপতি বিমান বসুকে শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিত করা হয়েছে । প্রদীপ ভট্টাচার্য, বিশিষ্ট ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি, তৃণমূল ভোটার প্রশান্ত কিশোর।

কর্মকর্তারা বলেছেন, শপথ গ্রহণ অনুষ্ঠান স্বাস্থ্যকর নিয়ম মেনে খুব নৈমিত্তিকভাবে অনুষ্ঠিত হবে। খুব কম প্রতিনিধি আমন্ত্রিত করা হয়েছে।

রবিবার পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। আনন্দবাজার পত্রিকার মতে, ব্যক্তিগতভাবে ঘোষিত চূড়ান্ত ফলাফল অনুসারে তৃণমূল কংগ্রেস ২১৩ টি আসন জিতেছে। ২০১৬ সালে, দলটি ২১১ টি আসন পায়। এবার বিজেপি পেয়েছে। ৭৭টি আসন। ফুরফুরার পীরজাদা আব্বাস সিদ্দিকীর দল আইএসএফ একটি আসন পেয়েছে। অন্য দল থেকে একজন পেয়েছেন।

ভারতীয় গণমাধ্যম বলছে নির্বাচন পরবর্তী সহিংসতা বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়েছে। ফলাফল ঘোষণার দিন এবং সোমবার রাতে সংঘর্ষে কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। এই ১৪ জনের মধ্যে ৯ জন বিজেপির, চার জন তৃণমূল এবং একজন আইএসএফের। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মন্তব্য করুন