জাতীয়

নকল পণ্যের কারখানা সারা দেশে ছড়িয়ে পড়েছে।স্বাস্থ্য সমস্যা বাড়ছে, সরকার রাজস্ব হারাচ্ছে

অসাধু ব্যবসায়ীরা সহজে লাভের জন্য অভিনব কৌশলে  নকল পণ্য তৈরি করছে। এক সময় কেবলমাত্র হাতে গোনা কয়েকটি পণ্য নকল ছিল বা অবৈধভাবে বাজারে এসেছিল। তবে এখন নকলের তালিকায় নতুন পণ্য যুক্ত হচ্ছে। এর আগে বিভিন্ন অভিযানে প্রসাধনী, ওষুধ এবং পানীয় সহ নকল পণ্য জব্দ করা হয়েছে। খাদ্য ও অ-খাদ্য উভয় ধরণের নকল পণ্য এখন বাজারে। এদিকে, বিভিন্ন সরকারী সংস্থার প্রচারণার কারণে অসাধু ব্যবসায়ীরা তাদের পণ্য নকল পণ্যের দিকে সরিয়ে নিচ্ছেন। জেলা পর্যায়ে ছোট ছোট কারখানায় ছড়িয়ে পড়ছে। পণ্য বিক্রয়কারী অপরাধীরা পাইকারি বড় বাজারকে টার্গেট করছে। এ ছাড়া অনলাইনে নকল পণ্যের প্রসার বেড়েছে।

সর্বাধিক নকল পণ্যগুলির মধ্যে অন্যতম হলো কসমেটিকস বা প্রসাধনী। জীবন রক্ষাকারী ওষুধও নকল হচ্ছে। মোবাইল হ্যান্ডসেট, অন্যান্য ইলেকট্রনিক্স পণ্য এবং বৈদ্যুতিক তারের মতো পণ্যগুলি সর্বদা নকল করা হচ্ছে। নকল হচ্ছে সরকারের রেভিনিউ স্ট্যাম্প। অসাধু ব্যবসায়ীরা সিগারেট ট্যাক্স-স্ট্যাম্প এবং ব্যান্ডরোল নকল করে এবং পুনরায় ব্যবহার করে সরকারকে বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত করছে। সরকারী-বেসরকারী পর্যায়ের কর্মকর্তা ও বিশেষজ্ঞরা বলছেন যে নকল পণ্য উৎপাদন ও বিপণন বন্ধ না করা হলে তা কেবল অর্থনীতিকেই ক্ষতিগ্রস্থ করবে না, স্বাস্থ্যের ঝুঁকিও বাড়িয়ে তুলবে। এর জন্য আমাদের নকল পণ্য উত্পাদন বন্ধ করতে হবে। অন্যদিকে অপরাধীদের শাস্তি বাড়াতে হবে।

জানা গেছে যে এখন নকল পণ্যগুলির তালিকা বেশ বড়। তালিকায় যুক্ত হয়েছে চিকিৎসা সরঞ্জাম, মশার কয়েল, টাইলস, সিরামিক এবং অন্যান্য পণ্য। চা, চিপস, চকোলেট, চানাচুর, নুডলস, পানীয়, ঘি, মাখনের তেল, সস এবং মধু নকল হচ্ছে। নকল তালিকায় নতুন পণ্য যুক্ত হওয়ায়  স্বাস্থ্য ঝুঁকি বেড়েছে। মূল খাদ্যপণ্য, প্রতিষ্ঠিত ব্র্যান্ডের চালের প্যাকেজিংয়ের অনুকরণ করে বাজারে একটি চক্র ছাড়ছে। রশিদ ব্র্যান্ডের চাল দেশে সুপরিচিত। চালের অন্যান্য প্যাকেজ বিক্রি বন্ধে রশিদ এগ্রো বিভাগকে আবেদন করেছেন।

সরকারী সংস্থাগুলির অভিজানের সাথে জড়িত কিছু কর্মকর্তা  বলেন যে আগের অভিজানে নকল পণ্য তৈরির একটি কারখানা রাজধানীর পুরান ঢাকায় এলাকায় ধরা পড়েছিল, তবে এখন ঢাকাসহ সারা দেশে অসাধু ব্যবসায়ীরা কারখানাটি সরিয়ে ফেলছেন । নকল কারখানার সন্ধান মিলেছে কেরানীগঞ্জ, নারায়ণগঞ্জ, শামপুর, বাড্ডা, সাভার, গাজীপুর, সাতক্ষীরা, নেত্রকোনা ও রাজশাহী জেলায়।

কনজিউমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (সিএবি) সাধারণ সম্পাদক হুমায়ুন কবির  বলেন, খাদ্যপণ্যের নকল করা জনস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। জালিয়াতি ও ভেজাল রোধে বাণিজ্য, শিল্প, খাদ্য, মৎস্য ও প্রাণিসম্পদ সহ সকল মন্ত্রনালয় এবং এজেন্সিগুলিকে সম্মিলিত পদক্ষেপ গ্রহণ করা উচিত। এবং আমাদের রমজানকে ঘিরে নয়, সারা বছর ধরে বাজার থেকে শুরু করে বাজার পর্যায়ে প্রচারণা তীব্র করতে হবে। গ্রাহকরা পাশাপাশি আরও সচেতন হওয়া প্রয়োজন।

অভিযানে কী ধরা পড়ছে: বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই), বাংলাদেশ সেফ ফুড অথরিটি (বিএসএফএ), জাতীয় গ্রাহক অধিকার সংরক্ষণ অধিদফতর (ডিএনসিআরপি) র‌্যপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), পুলিশ এবং বিভিন্ন সংস্থাগুলি নতুন নকল পণ্য ধরছে। ভোক্তারাও নকল পণ্য নিয়ে অভিযোগ করছেন। এমনকি বিভিন্ন ব্র্যান্ড জালিয়াতি বন্ধে পদক্ষেপ নেওয়ার আবেদন করছে।

সম্প্রতি রাজধানীর কাফরুলের দক্ষিণ ইব্রাহিমপুরে আলী আজগর নামে এক ব্যক্তির কারখানায় বিএসটিআই ও র‌্যাব অভিযান চালায়। এই অভিযানে নকল ঘি, মাখনের তেল এবং সস তৈরির প্রমাণ পাওয়া গেছে। আরং, দুধ ভিটা, প্রাণ, লাল গাভী সহ বিভিন্ন ব্র্যান্ডের নকল পণ্য পাওয়া যায়। এই অপরাধে সংস্থাটিকে ছয় লাখ টাকা জরিমানা করা হয়। একই সময়ে ৪০ লাখ টাকার নকল পণ্য ধ্বংস করা হয়। গত বছরের জানুয়ারিতে এ অভিযানে উত্তরার ১ নম্বর সেক্টরের একটি শপিংমল থেকে বিদেশি ব্র্যান্ডের জুস, চকোলেট, কফি এবং চা পাতাসহ নকল পণ্য জব্দ করা হয়। এই পণ্যগুলির কোনও বিএসটিআই অনুমোদন ছিল না। নকল ও নিম্নমানের  চকোলেট তৈরির জন্য রাজধানীর ভাটারাতে একটি কারখানায় অভিযান চালায় বিএসটিআই।

৪ মার্চ বিএসটিআই ও র‌্যাব বংশাল ও খিলগাঁওয়ের আবুল হাসনাত রোডে দুটি কারখানায় অভিযান চালায়। আখতার হোসেন ও আমনা হোসেন তাদের কারখানায় নকল নারকেল তেল তৈরির প্রমাণ পেয়েছেন। বহুজাতিক সংস্থা মেরিকোর প্যারাসুট ব্র্যান্ডের পাশাপাশি কুমারিকা, ডাবর আমলা, কিউটসহ বিভিন্ন ব্র্যান্ডের নকল নারকেল তেলও জব্দ করা হয়েছে। দুটি সংস্থাকে ছয় লাখ টাকা জরিমানা ও কারখানাটি সিলগালা করা হয়।

বিক্রেতারা জানিয়েছেন, সম্প্রতি বাজারে নকল নুডলস এসেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক দোকানি জানান, প্রতিটি ব্র্যান্ডের নুডলস বিতরণকারীদের মাধ্যমে দোকানে আসে। সম্প্রতি অনেকে বাইরের ডিস্ট্রিবিউটরদের নিয়ে আসছেন। সম্প্রতি, দুটি ব্র্যান্ডের বসুন্ধরা এবং কোকোলার নুডলস কম থায় বিক্রি করতে দেখা গেছে

মন্তব্য করুন