জাতীয়

পুলিশে দুটি অত্যাধুনিক হেলিকপ্টার যুক্ত করা হচ্ছে

জননিরাপত্তায় দক্ষতা ও সক্ষমতা বাড়ানোর জন্য পুলিশে অত্যাধুনিক দুটি হেলিকপ্টার যুক্ত করা হচ্ছে। এর মধ্য দিয়ে পুলিশের বহুল প্রতীক্ষিত এয়ার উইং চালু করার স্বপ্ন বাস্তবায়ন হতে চলেছে।

হেলিকপ্টার সংযোজনের সাথে সংশ্লিষ্টরা আশা করছেন যে আইন শৃঙ্খলা রক্ষায় এবং নিরাপদ বাংলাদেশ গড়তে পুলিশের কার্যক্রম গতিবেগ পাবে। রাশিয়া থেকে ইতোমধ্যে সরকার টু সরকার (জিটিজেড) দুটি হেলিকপ্টার কেনার প্রক্রিয়া শুরু হয়েছে।

বুধবার বিকেলে পুলিশ সদর দফতরের শাপলা সম্মেলন কক্ষে বাংলাদেশ পুলিশ ও হেলিকপ্টার প্রস্তুতকারী জেএসসি রাশিয়ান হেলিকপ্টারগুলির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মো: রাশিয়ার হেলিকপ্টারগুলির মহাপরিচালক বেনজীর আহমেদ এবং আন্দ্রেই আই ভোগেনিভস্কি ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি ছিলেন মুস্তাফা কামাল উদ্দিন, সিনিয়র সচিব, জন নিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়। উর্ধ্বতন পুলিশ আধিকারিকগণ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং বাংলাদেশে রাশিয়ান দূতাবাসের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পুলিশের পক্ষ থেকে অনুষ্ঠানটি পরিচালনা করেন ডিআইজি (লজিস্টিক) তৌফিক মাহবুব চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অত্যাধুনিক হেলিকপ্টার যুক্ত করার ফলে দেশে জনশৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা রক্ষায় পুলিশের সক্ষমতা আরও বৃদ্ধি পাবে, যা বাংলাদেশকে গড়ে তোলার ক্ষেত্রে এক অনন্য মাত্রা যুক্ত করবে নিরাপদ দেশ

সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দিন বলেন, জনগণকে নিরাপত্তা প্রদানে পুলিশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। প্রথমবারের মতো পুলিশে দুটি হেলিকপ্টার সংযোজন জননিরাপত্তাকে আরও গতি দেবে।

আইজিপি মো: বেনজীর আহমেদ বলেছেন, হেলিকপ্টার যুক্ত করার ফলে জরুরি অবস্থা পরিচালনা, পুলিশকর্মী পরিবহন, খাদ্য ও ওষুধ সরবরাহ এবং প্রত্যন্ত অঞ্চলে পুলিশিং কার্যক্রম পরিচালনার পুলিশের দক্ষতা আরও বৃদ্ধি পাবে।

রাশিয়ান হেলিকপ্টারগুলির মহাপরিচালক আন্দ্রে আই ভোগেনস্কি বলেছেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ দ্রুত এগিয়ে চলেছে। বাংলাদেশের ঘনিষ্ঠ উন্নয়নের অংশীদার হিসাবে বাংলাদেশ রাশিয়ার সাথে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা অব্যাহত রেখেছে। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে বাংলাদেশ পুলিশকে হেলিকপ্টার সরবরাহ করে এই সহযোগিতা আরও প্রসারিত হবে।

মন্তব্য করুন