• বাংলা
  • English
  • অর্থনীতি

    গাজীপুরে শান্তিপূর্ণ পরিবেশে শ্রমিকরা কাজে ফিরেছেন, শিল্পকারখানায় স্বস্তি

    বিভিন্ন দাবিতে শ্রমিকদের বিক্ষোভে বিপর্যস্ত গাজীপুরের শিল্প কারখানায় স্বস্তি ফিরেছে। গত কয়েকদিন ধরে কোনো কারখানায় শ্রমিক অসন্তোষের খবর পাওয়া যায়নি। বুধবার সকালেও শ্রমিকরা শান্তিপূর্ণভাবে কাজে যোগ দেন। তবে শ্রমিক আন্দোলনের মধ্যে বন্ধ হয়ে যাওয়া চারটি কারখানা এখনো চালু হয়নি।

    কারখানার শ্রমিক ও শিল্প পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, অন্তর্বর্তী সরকার গঠনের পর থেকে গাজীপুর ও আশপাশের কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা যাচ্ছে। কোনো কোনো কারখানায় শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছে, আবার কোনোটিতে হাজিরা বোনাস ও টিফিন বিল বাড়ানোর দাবিতে বিক্ষোভ করেছে। এমনকি শ্রমিকরা ছাঁটাই বন্ধ ও শ্রমিক নিয়োগের জন্য বিক্ষোভ করেছে। ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে অনেক কারখানার শ্রমিক। এতে এসব মহাসড়কে চলাচলকারী মানুষ চরম ভোগান্তিতে পড়েছেন।

    গত ১২ অক্টোবর গাজীপুর সিটি করপোরেশনের সারাবো এলাকার বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের প্রায় ২২ হাজার শ্রমিক সেপ্টেম্বর মাসের বেতনের দাবিতে কাজ বন্ধ করে বিক্ষোভ করেন। এ সময় শ্রমিকরা চন্দ্রা-নবীনগর সড়ক অবরোধ করে। ওই সড়কে প্রায় দুই দিন যান চলাচল বন্ধ থাকার পর শিল্প পুলিশ ও সেনা সদস্যদের সহায়তায় শ্রমিকরা বেতন পেলে পরিস্থিতি স্বাভাবিক হয়।