• বাংলা
  • English
  • জাতীয়বিবিধ

    এলপিজির দাম বাড়বে না কমবে, জানা যাবে আজ

    তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়ছে নাকি কমছে, তা বুধবার জানা যাবে। অক্টোবর মাসের জন্য এলপিজির নতুন দাম আজ ঘোষণা করা হবে।

    মঙ্গলবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

    এতে বলা হয়েছে, সৌদি আরামকো কর্তৃক ঘোষিত অক্টোবর (২০২৪) মাসের জন্য সৌদি সিপি অনুযায়ী, ভোক্তা পর্যায়ে বেসরকারি এলপিজির মূল্য সমন্বয়ের বিষয়ে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের নির্দেশনা বুধবার বিকাল ৩টায় ঘোষণা করা হবে।

    এর আগে গত ২ সেপ্টেম্বর গ্রাহক পর্যায়ে আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ৪৪ টাকা বেড়ে ১ হাজার ৪২১ টাকা হয়। আর গত আগস্ট ও জুলাইয়ে তা বেড়ে হয়েছে যথাক্রমে ১১ টাকা ও ৩ টাকা। তখন ১২ কেজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছিল যথাক্রমে ১ হাজার ৩৭৭ টাকা ও ১ হাজার ৩৬৬ টাকা।

    তবে গত জুন ও মে মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ৩০ টাকা ও ৪৯ টাকা কমে যথাক্রমে ১ হাজার ৩৬৩ ও ১ হাজার ৩৯৩ টাকা করা হয়েছে। আর টানা ৮ মাস বাড়ানোর পর গত ৩ এপ্রিল গ্রাহক পর্যায়ে এলপিজির দাম কমানো হয়।

    এদিকে গত সেপ্টেম্বরে বিইআরসি এলপিজির পাশাপাশি অটোগ্যাসের দাম বাড়িয়েছিল। সেপ্টেম্বরে গ্রাহক পর্যায়ে অটোগ্যাসের দাম আগস্টের তুলনায় ২ টাকা ৫ পয়সা বৃদ্ধি করে ৬৫ টাকা ২৬ পয়সা নির্ধারণ করা হয়েছে। আর আগস্ট ও জুলাই মাসে অটোগ্যাসের দাম বাড়ানো হয়েছে যথাক্রমে ৫১ পয়সা ও ১৭ পয়সা। তখন মুসাকের কাছে অটোগ্যাসের দাম নির্ধারণ করা হয়েছিল যথাক্রমে ৬৩ টাকা ২১ পয়সা ও ৬২ টাকা ৭০ পয়সা।

    তবে কোম্পানিটি জুন, মে ও এপ্রিল মাসেও অটোগ্যাসের দাম কমিয়েছে। জুন, মে ও এপ্রিলে মুসাকসহ অটোগ্যাসের দাম যথাক্রমে প্রতি লিটার ৬২ টাকা ৫৩ পয়সা, ৬৩ টাকা ৯২ পয়সা ও ৬৬ টাকা ২১ পয়সা নির্ধারণ করা হয়।