জাতীয়

পদ্মা সেতু প্রকল্পের খরচ কমল ১৮২৫ কোটি টাকা

বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফওজুল কবির খান বলেন, পদ্মা সেতু প্রকল্পের সর্বশেষ প্রাক্কলিত ব্যয় ছিল ৩২ হাজার ৬০৫ কোটি ৫২ লাখ টাকা। এতে খরচ কমানোর চেষ্টা করা হয়েছে এবং শেষ পর্যন্ত প্রায় ১ হাজার ৮৩৫ কোটি টাকা সাশ্রয় হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় শরীয়তপুরের জাজিরা সার্ভিস এরিয়া-২ এর সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। এর আগে তিনি পদ্মা সেতু পরিদর্শন করেন।

তিনি বলেন, প্রকল্পের মূল সেতুতে ৫৩০ কোটি টাকা, নদী ব্যবস্থাপনায় ৮০০ কোটি, সংযোগ সড়ক ও সেবা এলাকায় ১৭৮ কোটি, মূল্য হ্রাসে ৫০০ কোটি, জমি অধিগ্রহণে ১০৩ কোটি, পরামর্শে ২০০ কোটি টাকাসহ মোট। ১৮৩৫ কোটি টাকা সাশ্রয় হয়েছে। এখন থেকে প্রতিটি প্রকল্পের জন্য মূল্য সংকোচনের নীতি অনুসরণ করা হবে।’

উপদেষ্টা আরও বলেন, ‘যেসব এলাকায় এমপি-মন্ত্রী নেই সেখানে উন্নয়ন হয় না। আপনারা জানেন, অন্তর্বর্তী সরকার জনগণের প্রত্যাশার সরকার। জনগণের প্রত্যাশার সরকার শুধু ঢাকার নয়, সারা দেশের প্রত্যাশা। আমরা দেশকে প্রকৃত উন্নয়নে নিয়ে যেতে চাই। উন্নয়নের লক্ষ্যই সেবা। আমরা দেশের সেবা করতে চাই।