বিজ্ঞান ও প্রজক্তি

১০ দিন পর মোবাইল ইন্টারনেট চালু

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংস পরিস্থিতির কারণে টানা ১০ দিন বন্ধ থাকার পর চালু হয়েছে ফোরজি মোবাইল ইন্টারনেট সেবা। রোববার বিকেল ৩টা থেকে সারাদেশে এই সেবা চালু করা হয়।

দেশে সবচেয়ে বেশি ব্যবহৃত ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ এবং টিকটক বন্ধ রয়েছে। সরকার এখনই এই চারটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম চালু করছে না।

এর আগে আজ বেলা ১১টার দিকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, বিকেল ৩টার দিকে মোবাইল ইন্টারনেট সেবা চালু হবে।

প্রতিমন্ত্রী বলেন, সম্প্রতি মোবাইল ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় সংযোগ পুনঃস্থাপনের পর তিন দিনের জন্য মোবাইল ইন্টারনেট গ্রাহকরা ৫ জিবি বোনাস পাবেন। সব অপারেটরের গ্রাহকরা এই সুবিধা পাবেন।

বৈঠকে বিটিআরসির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মহিউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন। এছাড়াও সভায় মোবাইল অপারেটর, বিকাশ, ক্যাশ, রকেট ও ওয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনের সময় সহিংসতা ছড়িয়ে পড়লে মহাখালীর খাজা টাওয়ারের ডাটা সেন্টারে আগুন লাগে। এরপর থেকে ইন্টারনেট পরিষেবা ব্যাহত হয়। অবশেষে ২৩ জুলাই রাত থেকে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু করা হয়েছে। প্রাথমিকভাবে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও অফিস-আদালতে অগ্রাধিকার ভিত্তিতে ইন্টারনেট সেবা দেওয়া হচ্ছে।