জাতীয়

কোটা আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়ার প্রতিবাদ জানাল সরকার

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা সহিংসতার শিকার হচ্ছে বলে যুক্তরাষ্ট্রের দেওয়া বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ সরকার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন মঙ্গলবার এক বিবৃতিতে সরকারের পক্ষ থেকে এ প্রতিবাদ জানান।

এক লিখিত বিবৃতিতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলারের প্রতিক্রিয়ায় আমরা খুবই হতাশ। মার্কিন পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র জানিয়েছেন, গতকাল ওয়াশিংটনে দুই ছাত্র নিহত হয়েছে। এটা ভিত্তিহীন। এই ধরনের ভিত্তিহীন ও যাচাই করা তথ্যের ব্যবহার সহিংসতা বাড়াতে পারে এবং বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করতে পারে।’

সেহেলি সাবরীন বলেন, ‘অহিংস প্রতিবাদ বা আন্দোলনের অনুমতি দেওয়ার জন্য শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা গুরুত্বপূর্ণ। মত প্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশ আমাদের গণতন্ত্রের ভিত্তি। বাংলাদেশ সরকার সেই অধিকার সমুন্নত রাখতে বদ্ধপরিকর।

তিনি আরও বলেন, ‘গণতন্ত্র ও রাজনীতিতে সহিংসতার কোনো স্থান নেই। সম্প্রতি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শান্তিপূর্ণ সমাবেশে হামলা হয়েছে। এ ঘটনায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন। এ ধরনের সহিংসতা মূল্যবোধের পরিপন্থী। বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী পৃথকভাবে হামলার নিন্দা জানিয়েছেন।

সেহেলী সাবরীন আরও বলেন, বাংলাদেশ গণতন্ত্র ও গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এর আগে বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে চলমান আন্দোলনে বাংলাদেশে কী ঘটছে তাও পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

মিলার বলেন, ‘বাংলাদেশের রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে ব্যাপক ছাত্র বিক্ষোভের বিষয়ে যুক্তরাষ্ট্র অবগত। হামলায় শতাধিক মানুষ আহত এবং দুজন নিহত হয়। আমরা বিষয়টি পর্যবেক্ষণ করছি।’

এই সহিংসতার শিকার ও ভুক্তভোগীদের প্রতি সমবেদনা প্রকাশ করে তিনি আরও বলেন, ‘মত প্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশ যেকোনো বিকাশমান গণতন্ত্রের জন্য অপরিহার্য ভিত্তি হিসেবে কাজ করে। আমরা শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে যে কোনো ধরনের সহিংসতার নিন্দা জানাই।’