অর্থনীতি

শ্রীলঙ্কার মতো ভুল যাতে না হয় সর্তক থাকতে হবে: ওবায়দুল কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, দেশের অর্থনৈতিক সম্পদের কথা মাথায় রেখেই সব প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা করতে হবে। যেভাবেই হোক, শ্রীলঙ্কার উদাহরণের পুনরাবৃত্তি বা ভুলের পুনরাবৃত্তি যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

রোববার সড়ক পরিবহন অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, কোনো রাজনৈতিক প্রচারণা করে কাউকে বদলি করা যাবে না। এক্ষেত্রে বিআরটিএতে অনেক লেনদেন হতো। বিনিময়ে কর্মকর্তাদের বদলিও চলছিল। এটি অনেকাংশে বন্ধ। কিন্তু বিভিন্ন জায়গায় অনেক অপকর্ম হয়। সর্ষে দালালের মতো ভূত আছে। জনস্বার্থে যে কোনো প্রকল্প বাস্তবায়ন করতে হবে। এটি প্রথমে বিবেচনায় নেওয়া উচিত।

তিনি বলেন, ‘মন্ত্রী, সচিব ও কর্মকর্তারা সৎ হলে দুর্নীতির সুযোগ থাকবে না। দুর্নীতি এখন বেপরোয়া গতিতে ছড়িয়ে পড়ছে। কিন্তু ধরা পড়ে অনেক পরে। দুর্নীতির মূল্য দিতে হচ্ছে আমাদের জন্য সত্যিই দুঃখজনক এবং দুর্ভাগ্যজনক। দেশের অর্থনৈতিক সম্পদের কথা মাথায় রেখেই সব প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা নিতে হবে।

ওবায়দুল কাদের বলেন, বিরোধীরা বলছে সরকার মেগা প্রকল্পে মেগা দুর্নীতি করছে। আসলে সরকার মেগা দুর্নীতি নয়, মেগা প্রকল্পে মেগা সেভিং। তিনটি সেতু মেঘনা, গোমতী ও কাচপুর সেতুতে সাশ্রয় হয়েছে ১১০০ কোটি টাকা। আর পদ্মা সেতুতে সাশ্রয় হয়েছে ১ হাজার ৮৩৫ কোটি টাকা।

তিনি বলেন, ভালো কাজের জন্য যেমন পুরস্কার আছে তেমনি খারাপ কাজের নিন্দা ও শাস্তি থাকতে হবে। আগে দুর্নীতি, কমিশন শতাংশ, পদোন্নতি বদলি নিয়ে অনেক কথা ছিল। এই প্রথা বন্ধ করা হয়েছে। বিশেষ করে বিআরটিএ ও সড়ক বিভাগ।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্দোলন প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “আমরা শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। সময়মতো এর সমাধান হবে। আমি বিশ্বাস করি তাই আশা করি। বসে বসে কথা বলতে পারব না। তবে শিক্ষকদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।’