আবহাওয়া

আগামী ৫ দিন সারাদেশে ভারী বৃষ্টির আভাস

সারাদেশে ভারি বর্ষণ অব্যাহত থাকতে পারে সপ্তাহজুড়ে। আবহাওয়া অধিদপ্তর সমস্ত বিভাগে ভারী থেকে অতি ভারী বর্ষণের সতর্কতা জারি করেছে এবং পাহাড়ি এলাকার কিছু অংশে ভূমিধসের সতর্কতা জারি করেছে। এদিকে, সক্রিয় মৌসুমি বায়ুর কারণে দেশের সব জায়গায় বৃষ্টিপাত বেড়েছে এবং উত্তর বঙ্গোপসাগরের অবস্থা উত্তপ্ত রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, রাজধানীসহ দেশের অধিকাংশ স্থানে আগামী পাঁচ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে বয়ে যেতে পারে দমকা হাওয়া। কোথাও কোথাও বজ্রপাতের আশঙ্কাও রয়েছে। সংস্থাটি বিশ্বাস করে যে সূর্যের এক্সপোজার কম হতে পারে।

আজ সোমবার থেকে আবহাওয়া অধিদফতরের আগামী ৪৮ ঘণ্টার এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

বলা হচ্ছে, পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপটি মৌসুমী বায়ুর অক্ষের সাথে মিলে গেছে। মৌসুমী বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং মধ্য বাংলাদেশের মধ্য দিয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর ফলে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়াও দেশের কোথাও কোথাও মাঝারি থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এদিন সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মঙ্গলবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়াও দেশের কোথাও কোথাও মাঝারি থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এদিন সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া আগামী পাঁচ দিন বৃষ্টিপাতের ধারা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, বছরের এই সময়ে আকাশে মেঘ একটু কম হয়। ফলে বাতাসে আর্দ্রতা বেড়ে যায়। যে কারণে বৃষ্টি-বাতাস সত্ত্বেও তাপ কমে না; পরিবর্তে, তাপমাত্রা বৃদ্ধি এবং তাপ অস্বস্তি তৈরি করা হয়। আগামী কয়েকদিন অব্যাহত বৃষ্টি ও দমকা হাওয়া থাকলেও তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা নেই।

এদিকে আগামী দুই দিনে সিলেটের বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে। বিভিন্ন নদীর পানি বাড়তে পারে। বন্যা সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস অনুযায়ী, ব্রহ্মপুত্র ও যমুনার সঙ্গে যুক্ত নদ-নদীর পানির স্তর স্থিতিশীল, যা আগামী ৭২ ঘণ্টায় বাড়তে পারে। ভারতের গঙ্গা নদীর পানিও বাড়ছে, তবে পদ্মা নদীর পানি স্থিতিশীল রয়েছে, যা আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। এদিকে মনু ও খোয়াই নদী ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে।