আবহাওয়া

দেশের ৬ বিভাগে ভারী বৃষ্টির সম্ভাবনা

আজ শনিবার দেশের ছয় বিভাগে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এ ছাড়া অন্য দুই বিভাগের অধিকাংশ জায়গায় মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সক্রিয় মৌসুমি বায়ুর কারণে আগামী তিন দিন এ ধরনের বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়াও দেশের কোথাও কোথাও মাঝারি থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস। হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ তৈরি হয়েছে। মৌসুমী বায়ুর অক্ষ বিহার, নিম্নচাপ কেন্দ্র এবং দক্ষিণ বাংলাদেশের মধ্য দিয়ে উত্তর-পূর্বে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র শক্তিশালী।

উল্লেখ্য, বৃষ্টি ১ থেকে ১০ মিলিমিটার হলে তাকে হালকা বৃষ্টি বলা হয়। এবং যদি ১১ থেকে ২২ মিলিমিটারের মধ্যে বৃষ্টি হয় তবে এটি মাঝারি বৃষ্টি। মাঝারি ভারী বৃষ্টি ২৩ থেকে ৪৩ মিলিমিটার হিসাবে সংজ্ঞায়িত করা হয়। আর ৪৪ থেকে ৮৮ মিলিমিটার পর্যন্ত ভারী বৃষ্টি হয়। যদি ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টি হয় তবে এটি খুব ভারী বৃষ্টি হিসাবে বিবেচিত হয়।