বিনোদন

চলে গেলেন পঙ্কজ উদাস

‘চিঠি আয়ি হ্যায়’-এর মতো জনপ্রিয় গানের গায়ক ভারতের প্রখ্যাত গজল শিল্পী পঙ্কজ উদাস আর নেই। গতকাল সকাল সাড়ে ১১টায় মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে মারা যান এই শিল্পী। তার বয়স হয়েছিল ৭২ বছর। পঙ্কজ উদাস দীর্ঘদিন ধরে বিভিন্ন স্বাস্থ্য জটিলতায় ভুগছিলেন। তার মেয়ে নয়াব উদাস ইনস্টাগ্রামে একটি পোস্টে তার বাবার মৃত্যুর ঘোষণা দেন। উদাস পরিবারের বিবৃতিতে বলা হয়েছে, “দু:খ ভারাক্রান্ত হৃদয়ে আমরা আপনাকে জানাচ্ছি যে পদ্মশ্রী শিল্পী পঙ্কজ উধাস ২৬শে ফেব্রুয়ারি মারা গেছেন।”

পঙ্কজ উদাস ‘নাম’, ‘সাজন’, ‘মোহরা’র মতো হিন্দি সিনেমায় প্লেব্যাক করে অসাধারণ জনপ্রিয়তা অর্জন করেছিলেন। ‘চাঁদনি রাত মে’, ‘না কাজরে কি ধর’, ‘অর আহিস্তা কিজি বাতি’, ‘এক তরফ উসকা ঘর’, ‘থোদি একটু পিয়া করো’-এর মতো গজল গেয়ে দর্শকদের মন জয় করেন তিনি। কিংবদন্তি শিল্পী বিশ্বজুড়ে কনসার্ট করেছেন এবং নিজের নামে অনেক অ্যালবাম প্রকাশ করেছেন।

১৭ মে, ১৯৫১ সালে গুজরাটের জেতপুরে জন্মগ্রহণকারী পঙ্কজ উদাস তিন ভাইয়ের মধ্যে সবচেয়ে ছোট ছিলেন। তার সঙ্গীতের পটভূমি তার পরিবারে চলে। সঙ্গীতের প্রতি তার অনুরাগ দেখে বাবা কেশুভাই তার তিন সন্তানকে রাজকোট মিউজিক অ্যাকাডেমিতে ভর্তি করেন। প্রাথমিকভাবে তবলায় প্রশিক্ষণপ্রাপ্ত পঙ্কজ পরে গোলাম কাদির খানের কাছ থেকে শাস্ত্রীয় সঙ্গীতের শিক্ষা নেন।

তার মৃত্যুতে শোক প্রকাশ করে কণ্ঠশিল্পী সোনু নিগম সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, “আমার শৈশবের একটি গুরুত্বপূর্ণ অধ্যায় পঙ্কজ উদাস, আমি তাকে হারিয়েছি।” চিরদিন তোমাকে মিস করব। আপনার মৃত্যুর কথা শুনে মর্মাহত। আমাদের জীবনে থাকার জন্য আপনাকে ধন্যবাদ.