• বাংলা
  • English
  • আবহাওয়া

    সাগরে নিম্নচাপ, বাড়তে পারে বৃষ্টি

    দেশের বিভিন্ন জেলায় কয়েকদিন ধরে বিচ্ছিন্ন মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে গতকাল মঙ্গলবার তাপপ্রবাহের বিস্তার ও তীব্রতা অনেকটাই বেড়ে যায়। এ সময় ৩১টি জেলায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে গেছে। তবে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ায় এবং মৌসুমী বায়ু মোটামুটি সক্রিয় থাকায় আজ বৃষ্টিপাত বাড়তে পারে এবং আগামী শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

    ফলে তাপপ্রবাহ কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

    অধিদপ্তর জানায়, বুধবার রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের সব জেলা এবং ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, কিশোরগঞ্জ, কুমিল্লা, ফেনী ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে গেছে। আজ কিছু জায়গায় এই তাপপ্রবাহ কমে যেতে পারে।

    এদিকে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন অন্ধ্র-ওড়িশা উপকূলে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি নিম্নচাপ তৈরি হয়েছে।

    সেই সঙ্গে বাংলাদেশের ওপরে মৌসুমি বায়ু মোটামুটি সক্রিয় রয়েছে। এর প্রভাবে আজ বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মনোয়ার হোসেন গতকাল বলেন, ‘নিম্নচাপের প্রভাবে আজ বৃষ্টি একটু বাড়তে পারে। এটি তাপ তরঙ্গের মাত্রা এবং তীব্রতা হ্রাস করতে পারে।

    বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় এবং দেশের বাকি অংশে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। আজ সারাদেশে দিনের তাপমাত্রা কমতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

    তবে আগামী দুই দিন (বৃহস্পতি ও শুক্রবার) বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

    বৃহস্পতিবার খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। শুক্রবার খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।