জাতীয়

বাংলাদেশ সংস্কার বাস্তবায়নে এগিয়েছে: আইএমএফ

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এক পর্যবেক্ষণে বলেছে, সংস্থাটির সংস্কার সুপারিশ বাস্তবায়নে বাংলাদেশ অগ্রগতি করছে।

আইএমএফের এশিয়া অ্যান্ড প্যাসিফিক ডিপার্টমেন্টের (এপিডি) পরিচালক কৃষ্ণা শ্রীনিবাসন বাসসকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন।

তিনি বলেন, জানুয়ারিতে আইএমএফ বাংলাদেশের জন্য ৪ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে। দেশটি ইতিমধ্যে প্রাথমিক বিতরণ পেয়েছে। প্রোগ্রামটির প্রথম পর্যালোচনা ২০২৩ সালের শেষের দিকে অনুষ্ঠিত হবে। সেই সময়ে (আইএমএফ)  স্টাফ দল সংস্কার বাস্তবায়নে অগ্রগতি মূল্যায়ন করবে।

কৃষ্ণা বলেন, বাংলাদেশ ভর্তুকি যৌক্তিককরণ, জ্বালানি মূল্য ব্যয় সমন্বয়, বাজার-নির্ধারিত একক বিনিময় হারের দিকে অগ্রসর হওয়ার পাশাপাশি মুদ্রানীতি কাঠামো শক্তিশালীকরণ সহ কর্মসূচির লক্ষ্য পূরণে পদক্ষেপ নিচ্ছে। তিনি আরও উল্লেখ করেছেন যে বিনিময় হারের নমনীয়তা শিথিল হবে এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যবস্থাপনা কাঠামোকে শক্তিশালী করার জন্য বৈদেশিক সহনশীলতা বৃদ্ধি পাবে।

তবে তিনি বলেন, বাংলাদেশের সবচেয়ে উৎপাদনশীল অর্থনৈতিক খাতে ঋণ বরাদ্দের উন্নতির জন্য আরও দক্ষ আর্থিক খাত প্রয়োজন। কার্যকরী ব্যাঙ্কিং খাতে আর্থিক সম্পদের দক্ষ বরাদ্দ পুনরুদ্ধারকে ত্বরান্বিত করবে এবং প্রবৃদ্ধি চালাতে সাহায্য করবে।

কৃষ্ণা স্বাধীন পরিচালকদের ভূমিকা সহ ব্যাঙ্কগুলির কর্পোরেট গভর্ন্যান্স শক্তিশালীকরণকে অগ্রাধিকার দিয়েছিলেন। তিনি বলেন, পাওনাদারের অধিকারের শক্তিশালী প্রয়োগ এবং ঋণ গ্রহীতাদের ঋণ পরিশোধের জন্য প্রণোদনা প্রদানের জন্য আইনি প্রক্রিয়া চালু করতে হবে। ক্রমবর্ধমান অর্থায়নের চাহিদা মেটাতে বন্ড বাজারের আরও উন্নয়নকে অগ্রাধিকার দেওয়া উচিত।

তিনি আরও মনে করেন যে জাতীয় সঞ্চয় শংসাপত্র ব্যবস্থার আরও সংস্কার এবং সরকারি সিকিউরিটিজের সেকেন্ডারি বাজারের উন্নয়ন গুরুত্বপূর্ণ।