জাতীয়

আইএমএফ ঋণ নিয়ে সরকার নীতি-সার্বভৌমত্ব হারিয়েছে: দেবপ্রিয় ভট্টাচার্য

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) অনারারি ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য মন্তব্য করেছেন যে সরকার কিছুটা নীতি-সার্বভৌমত্ব হারানোর পর আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ঋণ নিয়েছে। তিনি বলেন, সরকার আইএমএফ ঋণ কর্মসূচির মাধ্যমে অন্তত কিছু ক্ষেত্রে নীতি-সার্বভৌমত্ব সমর্পণ করেছে।

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল অর্থনীতি থেকে কর আদায় শীর্ষক সংলাপ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, আইএমএফের শর্ত অনুযায়ী প্রতি বছর কর-জিডিপি অনুপাতের ১০ দশমিক ৫ শতাংশ হারে অতিরিক্ত কর আদায় করতে হবে। এটা কিভাবে হবে জানা নেই। এছাড়া কর কর্তনকে যৌক্তিক করার শর্তও রয়েছে। এই দুটি শর্ত আদেশ দিয়ে করা গেলেও কর আদায়ে প্রশাসনিক দক্ষতা বৃদ্ধির শর্ত পূরণ করা সহজ হবে না। এই শর্ত পূরণ করতে অনেক প্রচেষ্টার প্রয়োজন হবে। এগুলো আগে নিজেদের উদ্যোগে করার কথা ছিল। এ কারণে দেশের অর্থনীতিবিদ, ব্যবসায়ী ও পেশাজীবীরা পরামর্শ দিলেও তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। এখন আইএমএফ সংকটে আছে, তা বাস্তবায়ন করতে হবে, এটাই বাস্তবতা।

তিনি আরও বলেন, সরকার আইএমএফের ঋণ অনুমোদন করেছে। কিন্তু সংসদীয় স্থায়ী কমিটিতে এ নিয়ে আলোচনা হয়নি। মন্ত্রিসভার অর্থনৈতিক উপ-কমিটিতেও এ নিয়ে আলোচনা হয়নি। স্থায়ী কমিটি বা মন্ত্রিসভা কেউই জড়িত ছিল না। শুধুমাত্র ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা স্বাক্ষর করেছেন। তিনি প্রশ্ন তোলেন, বিদ্যুৎ ও সারের দাম বৃদ্ধির দায় কে নেবে। জনপ্রতিনিধিদের অংশগ্রহণ ছাড়া এ ধরনের সংস্কার কীভাবে এগোবে?

নীতিগত সিদ্ধান্তে রাজনীতিবিদদের ভূমিকা সংকুচিত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, দিন দিন সরকারের স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা ছাড়াই নীতিগত সিদ্ধান্ত নেওয়ার প্রবণতা বাড়ছে। কিন্তু রাজনৈতিক ঐকমত্য এবং ঘনিষ্ঠভাবে জড়িত স্টেকহোল্ডারদের প্রত্যক্ষ অংশগ্রহণ ব্যতীত সংস্কার বাস্তবায়ন কঠিন হবে যারা ভবিষ্যতে দেশের উন্নয়নকে রূপ দিয়েছে এবং গঠন করবে।

দেবপ্রিয় ভট্টাচার্য আরো বলেন, মাঝে মাঝে বিদেশিরা এসে চাপ সৃষ্টি করলে সংস্কার আধবেক হয়ে যাবে- এ ধরনের নীতি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। তার মতে, এই বিষয়গুলো স্টেকহোল্ডারদের অংশগ্রহণের মাধ্যমে পরিকল্পনা করা উচিত এবং আগামী দিনে রাজনৈতিক উত্তরণের সাথে যুক্ত করা উচিত। যারা নির্বাচনে যেতে চান তাদের নির্বাচনী ইশতেহারে এ ধরনের সংস্কার প্রতিফলিত করা উচিত।

সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুনের সভাপতিত্বে সংগঠনের বিশেষ ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান। সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, সংসদ সদস্য আহসান আদেলুর রহমান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) পরিচালক হাবিবুল্লাহ নেয়ামুল করিম, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ শাহাব উদ্দিন, বাংলাদেশ ফ্রিল্যান্সার মো. ডেভেলপমেন্ট সোসাইটির চেয়ারম্যান তানজিবা রহমান প্রমুখ।

Leave a Reply