শিক্ষা

এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮৫.৯৫

২০২২ সালে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হয়েছে। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

বুধবার দুপুর সোয়া ১২টার দিকে কম্পিউটার বোতাম চেপে এই পরীক্ষার ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর কাছে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল হস্তান্তর করেন।

অনুষ্ঠানের শুরুতে শিক্ষামন্ত্রী দীপু মনি  পরে বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা নিজ নিজ বিভাগের ফলাফলের পরিসংখ্যান প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

গত ৬ নভেম্বর সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১২ লাখের বেশি।

যেভাবে ফল সংগ্রহ করবেন:

ওয়েবসাইট: ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboardresults.gov.bd) ফলাফল কর্নারে ক্লিক করুন এবং প্রতিষ্ঠানভিত্তিক ফলাফল পত্র ডাউনলোড করতে শিক্ষা প্রতিষ্ঠানের EIIN লিখুন।

এছাড়া রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে ওয়েবসাইটে (www.dhakaeducationboardresults.gov.bd) ক্লিক করে ফলাফল পত্র ডাউনলোড করা যাবে।

যেভাবে এসএমএসের মাধ্যমে ফলাফল সংগ্রহ করবেন: পরীক্ষার ফলাফল প্রকাশের পর মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফলাফল সংগ্রহ করা যাবে। মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

অর্থাৎ প্রথমে HSC লিখে বোর্ডের নাম (প্রথম তিন অক্ষর), রোল, সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠান। বোর্ডের নাম পরিবর্তন করলে অন্যান্য শিক্ষা বোর্ডের ফলাফলও এভাবে জানা যাবে।

যেমন- HSC DHA 123456 2022 পাঠাতে হবে 16222 নম্বরে। ফিরতি SMS-এ ফলাফল জানা যাবে।

মন্তব্য করুন