জাতীয়

পার্বত্য চট্টগ্রামে প্রত্যাহার করা সেনা ক্যাম্পে মোতায়েন করা হবে এপিবিএন: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পার্বত্য চট্টগ্রামের যেসব স্থানে সেনা ক্যাম্প প্রত্যাহার করা হয়েছে সেখানে এপিবিএন পুলিশ ক্যাম্প স্থাপন করা হবে।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে শান্তি প্রতিষ্ঠায় সেনাবাহিনী দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে। তাদের সঙ্গে আলোচনা করে এবং সমঝোতার আলোকে পরিত্যক্ত ক্যাম্পগুলোতে পুলিশ ক্যাম্প স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হবে।

বুধবার রাতে রাঙামাটি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে তিন পার্বত্য জেলার বিশেষ আইনশৃঙ্খলা বিষয়ক বিশেষ সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, পার্বত্য চট্টগ্রামে শান্তিশৃঙ্খলা রক্ষায় প্রয়োজনীয় বাহিনী মোতায়েন করা হবে। প্রয়োজনে পার্বত্য চট্টগ্রামে শান্তিশৃঙ্খলা রক্ষায় র‌্যাবসহ আরও পুলিশ মোতায়েন করা হবে। পুলিশ বাহিনী এখন আগের চেয়ে অনেক বেশি সক্ষম। পুলিশ এখন যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত।

বৈঠকে ভূমি কমিশনসহ পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা), টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, রাঙামাটির সংসদ সদস্য দীপঙ্কর তালুকদার, সংরক্ষিত নারী প্রার্থী সংসদ সদস্য ২৪. চিটাগাং। পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল মো. সাইফুল আবেদীন, পুলিশ প্রধান বেনজীর আহমেদ, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ, ডিজিএফআই প্রধান মেজর জেনারেল আহমেদ তাবরেজ শামস চৌধুরী, এনআইএসআই-এর মহাপরিচালক মেজর জেনারেল টিএম জোবায়ের, পার্বত্য জেলা পরিষদের তিন সচিব ।

মন্তব্য করুন