আন্তর্জাতিক

ইউক্রেনে এ পর্যন্ত ছয় সাংবাদিক নিহত

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে এ পর্যন্ত ছয় সাংবাদিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও আটজন। শনিবার এক বিবৃতিতে এ তথ্য জানাযায়।

যুদ্ধের সময় ইউক্রেনে কমপক্ষে ৩,০০০ বিদেশী সাংবাদিক কাজ করছেন। তাদের মধ্যে দুজনকে রাশিয়ান বাহিনী অপহরণ করেছে। রাশিয়ান হ্যাকাররা ইউক্রেনের মিডিয়া ওয়েবসাইটও আক্রমণ করেছে।

কিয়েভের কাছে ইরপিন শহরে হামলার কাভার করতে গিয়ে তিন সাংবাদিক নিহত হয়েছেন।

রকেট হামলায় কয়েকজন সাংবাদিক আহত হয়েছেন, আবার কেউ গুলিবিদ্ধ হয়েছেন।

কয়েকদিন আগে ইউক্রেনের রাজধানী কিয়েভের উপকণ্ঠে হামলায় মার্কিন সম্প্রচারকারী ফক্স নিউজের ক্যামেরাম্যান পিয়েরে জাকারজেউস্কি নিহত হন। একই ঘটনায় আহত হয়েছেন তার সহকর্মী বেঞ্জামিন হল।

এর আগে, নিউইয়র্ক টাইমসের সাংবাদিক ব্রেন্ট র্যান্ড,৫২, ইরপিনে গুলিবিদ্ধ হন। তিনি ইরপিন শহরের কাছে রুশ বাহিনীর গুলিতে নিহত হন। ব্রেন্ট মার্কিন যুক্তরাষ্ট্রের একজন পিবডি পুরস্কার বিজয়ী সাংবাদিক ছিলেন।

দ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ জার্নালিস্টের মতে, ব্রেন্টের সাথে মার্কিন ফটোসাংবাদিক জুয়ান আরেডোন্ডো হামলায় আহত হয়েছেন।

রাশিয়া ২৪ ফেব্রুয়ারী ইউক্রেনের উপর আক্রমণ শুরু করে। বিমান এবং ক্ষেপণাস্ত্র হামলা ছাড়াও, রাশিয়ান বাহিনী দক্ষিণ, পূর্ব এবং উত্তর তিনটি দিক থেকে ইউক্রেনে প্রবেশ করেছে। যুদ্ধ বর্তমানে দক্ষিণ ও পূর্বে, পাশাপাশি রাজধানী কিয়েভের আশেপাশে চলছে।

মন্তব্য করুন