জাতীয়

সেই ২৮ জন নাবিক রোমানিয়ায়,দ্রুত দেশে আনা হবে

ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশি ফ্ল্যাগশিপ ‘প্রসপ্রিটি অব বেঙ্গল’-এর ২৮ জন নাবিক রোমানিয়ায় পৌঁছেছেন। শিগগিরই তাদের দেশে ফিরিয়ে আনা হবে। শনিবার পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান। এ কে আব্দুল মোমেন।

সহকর্মীর দুর্ভাগ্যজনক মৃত্যুর পরে, ‘বাংলার সমৃদ্ধি’ বোর্ডে থাকা অন্য ২৮  জন খুব ভয় পেয়েছিলেন। সেজন্য তাদের রোমানিয়ায় আনা হয়েছে। তারা সম্পূর্ণ নিরাপদে রোমানিয়ায় পৌঁছেছে। যত দ্রুত সম্ভব তাদের দেশে ফিরিয়ে আনা হবে।

এদিকে, ইউক্রেনে মানব ঢাল হিসেবে ব্যবহার করার জন্য ইউক্রেনের সেনা ক্যাম্পে পাঁচ বাংলাদেশিকে আটক করার ভাইরাল ভিডিও প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভিডিও প্রচারের তথ্যও মন্ত্রণালয়ে পৌঁছেছে। বিষয়টি মন্ত্রণালয় থেকে যাচাই-বাছাই করা হচ্ছে। যাচাই-বাছাই শেষে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে।

শনিবার জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ইউক্রেনে বাংলাদেশিরা কিছু নির্যাতনের শিকার হচ্ছে বলে খবর এসেছে। এ কারণে ইউক্রেন থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালাতে রোমানিয়ান ও পোল্যান্ডের দূতাবাসের কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। আশেপাশের দূতাবাস থেকেও কর্মকর্তাদের আনা হয়েছে।

ভারত তার নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য কাজ করছে। এ কারণে তারা ভারতের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে, যাতে কোনো বাংলাদেশি ইউক্রেনে থাকলে সঙ্গে সঙ্গে তথ্য পেতে পারে।

মন্তব্য করুন