আন্তর্জাতিক

ন্যাটোর বিরুদ্ধে ক্ষোভ ঝাড়লেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি “নো-ফ্লাই জোন” প্রতিষ্ঠার দাবি অস্বীকার করার জন্য ন্যাটোর বিরুদ্ধে ক্ষোভ ঝাড়লেন ।

শুক্রবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ ক্ষোভ প্রকাশ করেন।

ইউক্রেনে “নো-ফ্লাই জোন” প্রতিষ্ঠার অনুরোধ প্রত্যাখ্যান করার জন্য ন্যাটো নেতাদের পদক্ষেপের নিন্দা জানিয়ে দেশটির প্রেসিডেন্ট বলেন “আজ থেকে যাদের হত্যা করা হবে তাদের মৃত্যুর কারণ আপনি।” আপনার দুর্বলতা এবং বিচ্ছিন্নতার কারণে এটি ঘটবে।

তিনি বলেন, আজ যে ন্যাটো শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে তা খুবই দুর্বল ও বিভ্রান্তিকর ছিল। সম্মেলনটি স্পষ্ট করে দিয়েছে যে সবাই ইউরোপীয় স্বাধীনতার লড়াইকে এক নম্বর লক্ষ্য হিসাবে বিবেচনা করে না।

জেলেনস্কি বলেন, “ন্যাটো সদস্য দেশগুলোর গোয়েন্দা সেবা শত্রুদের পরিকল্পনা সম্পর্কে অবগত। তারা নিশ্চিত করেছে যে রাশিয়া যুদ্ধ চালিয়ে যেতে চায়,” বলেছেন জেলেনস্কি।

তিনি যোগ করেছেন যে ন্যাটো সিদ্ধান্ত নিয়েছে যে তারা ইউক্রেনের উপর আকাশ বন্ধ করবে না। এমন সিদ্ধান্ত নেওয়া হলে তা রাশিয়াকে ন্যাটোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে উস্কে দেবে।

জেলেনস্কি বলেন  এটি তাদের দুর্বলতা এবং ভিতরের নিরাপত্তাহীনতাকে তুলে ধরে। যদিও তাদের কাছে আমাদের চেয়ে অনেক বেশি শক্তিশালী অস্ত্র রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ইউক্রেন টিকে না থাকলে পুরো ইউরোপ টিকবে না। ইউক্রেন ভেঙে পড়লে পুরো ইউরোপও ধ্বংস হয়ে যাবে।

২৪ ফেব্রুয়ারি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের ডনবাস অঞ্চলে সামরিক অভিযানের ঘোষণা দেন।

মন্তব্য করুন