জাতীয়

প্রকল্প তদারকি নিয়ে দ্বন্দ্বে ডিসি-প্রকৌশলী

এডিপি প্রকল্পগুলো মনিটরিং ও মূল্যায়নের দায়িত্ব নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে জেলা প্রশাসকদের (ডিসি) পাঠানো চিঠি বাতিলের দাবি জানিয়েছেন প্রকৌশলীরা। চিঠির নির্দেশনা অনুযায়ী ডিসিদের কোনো তথ্য না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা। এ ক্ষেত্রে ডিসি ও প্রকৌশলীদের মধ্যে দ্বন্দ্ব প্রকট হয়ে উঠতে পারে।

এ প্রসঙ্গে আইইবির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শাহদাত হোসেন শিবলু  বলেন, ডিসিদের আলাদা করে প্রকল্প তদারকির দায়িত্ব দেওয়ার দরকার নেই। জনপ্রশাসনের এ চিঠি দ্রুত প্রত্যাহার না হলে কঠোর আন্দোলনে যাবেন প্রকৌশলীরা।

গত ১৮ জানুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয় এডিপি প্রকল্পের ১০০% মনিটরিং ও মূল্যায়ন নিশ্চিত করতে সব জেলার ডিসিদের কাছে একটি চিঠি পাঠায়। যার অনুলিপি কোনো ঊর্ধ্বতন কর্মকর্তাকে দেওয়া হয়নি। প্রসঙ্গত, একই দিনে জেলা প্রশাসক সম্মেলন শুরু হয়। উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন তদারকি করতে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের (ডিসি) নেতৃত্বে একটি মনিটরিং কমিটি গঠনের প্রস্তাব করা হয়েছে। তবে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ প্রস্তাবে রাজি হননি।

তারা সকল জেলা পর্যায়ের নির্বাহী প্রকৌশলী, পঞ্চম শ্রেণীর কর্মকর্তা এবং ঠিকাদারদের বিল পরিশোধ করে। জেলা প্রশাসকরাও পঞ্চম শ্রেণীর কর্মকর্তা। ফলে ডিসিদের প্রকল্প তদারকির সুযোগ দিতে চান না প্রকৌশলীরা।

এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান শুক্রবার রাতে বলেন, জনপ্রশাসনের চিঠি সরকারি আদেশ নয়। চিঠির কোনো প্রভাব নেই। যাইহোক, ডিসি যেকোন সময় প্রকল্পটি দেখতে পারেন। ইঞ্জিনিয়াররাও বিভিন্ন চাকরির খোঁজ করতে পারেন। এতে কোনো বাধা নেই। দুজনই সরকারি কর্মকর্তা। সরকারের স্বার্থে যে কোনো বিষয় তারা দেখবেন।

এর আগে প্রকল্প গ্রহণ বা বাস্তবায়নে পরিকল্পনা ও উন্নয়ন শাখা গঠনের প্রস্তাব পেয়ে ডিসি কার্যালয়ে বৈঠক করে জনপ্রশাসন মন্ত্রণালয়। মাঠ পর্যায়ে প্রকল্প বাস্তবায়ন, পর্যবেক্ষণ ও মূল্যায়নের জন্য আইএমইডি জেলা প্রশাসকদের ক্ষমতা দিলে শাখাটি স্থাপন করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। তবে বিভাগীয় পর্যায়ে আইএমইডি অফিস স্থাপনের ফাইল দীর্ঘদিন ধরে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ে ঘুরছে। আইএমইডির জনবল অনুমোদন না করে বিদ্যমান জনবল দিয়ে প্রকল্পের তদারকি ও মূল্যায়নের দায়িত্ব দিয়ে একটি শাখার কার্যক্রম শুরু করার নির্দেশনা দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তবে বেশির ভাগ জেলা প্রশাসনই জনবল সংকটে ভুগছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম বলেন, জনবল সৃষ্টির বিষয়টি সময়োপযোগী। তাই বিদ্যমান জনবল দিয়ে প্রকল্প মনিটরিংয়ের জন্য একটি শাখা গঠনের জন্য জেলা প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।

গত বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশ বাতিলের দাবি জানায় ইন্সটিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি)। আইইবি সার্ভিসেস অ্যান্ড ওয়েলফেয়ার কমিটির বর্ধিত সভায় জনপ্রশাসন আদেশ বাতিলের দাবি জানানো হয়। সভায় বিভিন্ন প্রকৌশল সমিতির প্রায় ২০০ জন প্রকৌশলী উপস্থিত ছিলেন।

এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রকৌশলীরা এই আদেশকে ‘দেশের উন্নয়নের বিরুদ্ধে ষড়যন্ত্র’ বলে মনে করছেন। জনপ্রশাসনের চিঠি প্রত্যাহার না হওয়া পর্যন্ত আগামী রোববার থেকে সব প্রকৌশল বিভাগে দাবি সম্বলিত ব্যানার প্রদর্শন করা হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের কাছে স্মারকলিপিও দেওয়া হবে।

মন্তব্য করুন