জাতীয়

বিশাল মজুদ আছে কিন্তু টিকাদানে গতি নেই।সংক্রমণের এই সময়ে উল্টো পথে হাঁটছে স্বাস্থ্য বিভাগ

সরকার চলতি বছরের জানুয়ারির মধ্যে দেশের জনসংখ্যার ৬৩ শতাংশকে টিকার আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল; তবে গত শনিবার পর্যন্ত ৫১ শতাংশ মানুষকে ভ্যাকসিনের আওতায় আনা হয়েছে। টিকাদানের গতির পরিপ্রেক্ষিতে, এই মাসের বাকি সময়ে আরও ১২ শতাংশ টিকা নেওয়া সম্ভব হবে না। তাই এটা বলা নিরাপদ যে সরকার টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণ করছে না। তবে স্বাস্থ্য অধিদপ্তরের কাছে বর্তমানে প্রায় ৮০ লাখ ডোজ ভ্যাকসিন মজুদ রয়েছে।

প্রসঙ্গত, প্রতিদিন গড়ে ছয় থেকে আট লাখ মানুষকে টিকা দেওয়া হচ্ছে। তবে দুই দিনে ৮০ লাখ মানুষকে টিকা দেওয়ার অভিজ্ঞতা রয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের। কিন্তু সংক্রমণের এ সময়ে দ্রুত টিকাদানের পরিবর্তে উল্টো পথে হাঁটছে স্বাস্থ্য বিভাগ।

এই ঘটনার সমালোচনা করে বিশেষজ্ঞরা বলেছেন, সংক্রমণ নিয়ন্ত্রণে যত তাড়াতাড়ি সম্ভব মানুষকে টিকা দিতে হবে। যদি প্রতিদিন গড়ে ৪০ লাখ মানুষকে টিকা দেওয়া হয়, তাহলে মাসে প্রায় ১০ কোটি মানুষকে টিকা দেওয়া সম্ভব। এ ব্যাপারে সরকারের যত দ্রুত সম্ভব ব্যবস্থা নেওয়া দরকার বলে মনে করেন তারা।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার জন্য টিকাদান কর্মসূচির সঙ্গে এক ধরনের সমন্বয়হীনতা দায়ী। টিকা নিয়ে প্রচার কম। এ ক্ষেত্রে বিশেষ করে গ্রামাঞ্চলে বসবাসকারী মানুষের মধ্যে আগ্রহ কম। তাদের সচেতন করার ক্ষেত্রেও ত্রুটি রয়েছে। একই সময়ে, শহুরে কর্মজীবী ​​এবং নিম্ন আয়ের লোকদের একটি বড় অংশ টিকা দেওয়ার বাইরে রয়েছে।

তাদের মধ্যে কেউ কেউ বলেছেন যে তারা টিকা ছাড়াই ভালো আছেন। তারা করোনাভাইরাসে আক্রান্ত হননি। তাই কোন টিকারের প্রয়োজন নেই। কেউ কেউ বলেন, জাতীয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধন ছাড়া নিবন্ধনের সুযোগ না থাকায় তারা ভ্যাকসিন নিতে পারেননি। কিছু লোক নিবন্ধন একটি সমস্যা মনে করে এবং টিকা নেওয়া থেকে বিরত থাকে। এভাবে মোট জনসংখ্যার একটি বড় অংশ ভ্যাকসিন থেকে বাদ পড়ে যায়।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, জানুয়ারি মাসের প্রথম ও দ্বিতীয় ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে এক কোটি ৭৯ লাখ ৮৪ হাজার ৪০৫ জনকে।

৯ কোটি ডোজ ভ্যাকসিন থাকা সত্ত্বেও টিকাদানে ধীরগতির বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের টিকাদান কর্মসূচির সমন্বয়ক ডা. শামসুল হক বলেন, ফেব্রুয়ারি মাসের।

২৩ কোটির বেশি ভ্যাকসিন এসেছে: সরকার দেশে মোট ২৯ কোটি ডোজ ভ্যাকসিন আনার লক্ষ্য নির্ধারণ করেছে। এর মধ্যে ২৩ কোটির বেশি ডোজ বাকি রয়েছে। গত শনিবার পর্যন্ত মোট ১৪ কোটি ৩৪ লাখ ৪০ হাজার ৬৪টি ডোজ ভ্যাকসিন বিতরণ করা হয়েছে। এখনও প্রায় ৯ কোটি ডোজ স্টকে রয়েছে।

এ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিল ভাগাভাগির মাধ্যমে সরকার ১০ কোটি ডোজ ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত নিয়েছে। এটি একটি চুক্তির মাধ্যমে সরাসরি চীন থেকে কেনার চেয়ে একটু কম খরচ হবে। এর মধ্যে চীনা সাইনোফার্মা ভ্যাকসিনের ৩ কোটি ডোজ এবং চীনা সাইনোভাক ভ্যাকসিনের আরও সাড়ে সাত কোটি ডোজ অন্তর্ভুক্ত রয়েছে। এই টিকার কিছু অংশ পাওয়া গেছে। আগামী মার্চ থেকে এপ্রিল পর্যন্ত পূর্ণাঙ্গ ভ্যাকসিন পাওয়া যাবে। এর বাইরে কোভ্যাক্সের মাধ্যমে ভ্যাকসিন পাওয়া গেছে।

মন্তব্য করুন