জাতীয়

১০ই আগস্ট পর্যন্ত কঠোর লকডাউন বাড়ানো হয়েছে

সরকার করোনা মহামারীর উপর কঠোর নিষেধাজ্ঞা ১০ আগস্ট পর্যন্ত বাড়িয়েছে। ১১ আগস্ট থেকে সারা দেশে দোকানপাট খোলা হবে। সীমিত পরিসরে যানবাহন চলবে, অফিস খুলবে।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে তিন ঘণ্টার বৈঠক শেষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ কিউ এম মোজাম্মেল হক সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন যে ১১ আগস্টের পরে, ১৮ বছরের বেশি বয়সী যারা করোনা ভ্যাকসিন ছাড়া চলাফেরা করবে তাদের শাস্তির মুখোমুখি হতে হবে।

মোজাম্মেল হক বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় আগামী এক সপ্তাহের মধ্যে এক কোটিরও বেশি মানুষকে টিকা দেবে। প্রতিটি ওয়ার্ডে কমপক্ষে দুটি কেন্দ্রে টিকা দেওয়া হবে। ফলস্বরূপ, আমি আশা করি আপনাদের ভ্যাকসিন পেতে তাড়াহুড়া করতে হবে না। প্রায় ১৪,০০০ কেন্দ্র প্রতি সপ্তাহে টিকা দেওয়া হবে। সেখানে প্রাপ্তবয়স্কদের অগ্রাধিকার দেওয়া হবে। কর্মজীবী ​​মানুষ, দোকানদার, বাস হেলপারদের টিকা দেওয়া হবে। টিকা ছাড়া কেউ কোনো কর্মস্থলে আসতে পারবে না। প্রত্যেককে তাদের এলাকা থেকে টিকা নিতে হবে।

তিনি বলেন যে কেউ টিকা দেওয়া হয়েছে কিনা, সেই তথ্য ওয়েবসাইটে চলে যাবে, কেউ মিথ্যা বলতে পারবে না। দোকানপাট খোলার আগে ৭,৮,৯ আগস্ট তিন দিন সুযোগ দিলাম। আমি এই সময়ের মধ্যে ভ্যাকসিন নেওয়ার সুযোগ দিচ্ছি। ১১ আগস্ট থেকে দোকান খোলার সিদ্ধান্ত নিয়েছে।

মন্ত্রী বলেন, করোনাভাইরাস সংক্রমণ কতদিন থাকবে তা কেউ জানে না। যত তাড়াতাড়ি সম্ভব আমাদের বা অন্য রাষ্ট্রের সাথে একমত হন যাতে আমরা ভ্যাকসিন তৈরি করতে পারি। যদি তাই হয়, আমরা সবাইকে টিকা দেব। আমরা ৪/৫ মাসের মধ্যে দেশে টিকা তৈরির চেষ্টা করব। আইসিইউর অভাব রয়েছে। আগামী শনিবার থেকে বঙ্গবন্ধু মেডিকেল কলেজের কনভেনশন সেন্টারে আইসিইউ সেন্টার স্থাপন করা হবে।

মোজাম্মেল হক বলেন, কিছু রপ্তানিমুখী শিল্প খোলা হয়েছে, অন্যথায় বিশ্ববাজারকে হারাতে হবে। অর্থনীতি সচল রাখতে এগুলো খোলা হয়েছে।

মন্তব্য করুন