বিবিধ

হাসেম ফুডস কারখানায় হতাহতদের ক্ষতিপূরণ চেয়ে রিট

নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুডস ফ্যাক্টরিতে আগুনে হতাহত শ্রমিকদের ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে।

আইন ও সালিশ কেন্দ্র (এলএএসসি), বাংলাদেশ আইনজীবি ও সেবা ট্রাস্ট, বাংলাদেশ পরিবেশ আইনজীবি সমিতি (বেলা) এবং সেফটি অ্যান্ড রাইটস সোসাইটির দায়ের করা রিট আবেদনের শুনানি রোববার হওয়ার কথা রয়েছে।

রিট আবেদনে দুর্গতদের প্রত্যেকের পরিবারকে এক কোটি টাকা এবং আহতদের প্রত্যেককে ৩৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি করা হয়েছে। শুনানির জন্য বিচারপতি এম এনায়েতুর রহিমের একক ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চের এজেন্ডায় এই আবেদনটি রাখা হয়।

রিটে বিবাদী করা হয়েছে শ্রম ও কর্মসংস্থান সচিব, স্বরাষ্ট্র সচিব, বাংলাদেশ ব্যাংকের মহাপরিচালক, মূলধন উন্নয়ন কর্তৃপক্ষ, ডিআইজি (ঢাকা রেঞ্জ), নারায়ণগঞ্জ জেলা প্রশাসক ও পুলিশ সুপার, রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার, থানার ওসি, সিভিল সার্জন, ফায়ার সার্ভিস, হাসেম ফুডস লিঃ ও হাসেম ফুডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকেক।

রিট আবেদনে হাসেম ফুড লিমিটেড এবং এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হাশেম ও তার পরিবারের অন্যান্য সদস্যদের ব্যাংক অ্যাকাউন্ট চিহ্নিত করে তা জব্দ করার জন্য বাংলাদেশ ব্যাংকের কাছেও নির্দেশনা চাওয়া হয়েছে। পাশাপাশি আহতদের চিকিৎসা ব্যয় ও সংশ্লিষ্ট নারায়ণগঞ্জের সিভিল সার্জনকে আহতদের মেডিকেল রিপোর্ট দেওয়ার জন্য নির্দেশনা দেওয়ার জন্য সংশ্লিষ্টদের কাছ থেকে নির্দেশনা চাওয়া হয়েছে।

মন্তব্য করুন