জাতীয়

সুর ​​চৌধুরী ও তার স্ত্রীর অ্যাকাউন্ট থেকে অর্থ উত্তোলন স্থগিত করা হয়েছে

এনবিআর বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী এবং তার স্ত্রী সুপর্ণা সুর চৌধুরীর ব্যাংক অ্যাকাউন্ট থেকে অর্থ উত্তোলন ও স্থানান্তর স্থগিত করেছে।
বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের কেন্দ্রীয় গোয়েন্দা সেল থেকে সব ব্যাংকে এই নির্দেশনা পাঠানো হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের অ্যাকাউন্ট থেকে অর্থ উত্তোলন এবং স্থানান্তর বন্ধ রাখতে বলা হয়েছে।
সুর ​​চৌধুরীর বিরুদ্ধে প্রশান্ত কুমার হালদার (পিকে হালদার) এর সাথে সহযোগিতা করার অভিযোগ রয়েছে, যার বিরুদ্ধে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান দখল করে ৩,৫০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে।
এনবিআরের চিঠি পাওয়ার সাথে সাথে নির্দেশনা কার্যকর করতে বলা হয়েছে। একই সঙ্গে একটি কমপ্লায়েন্স রিপোর্ট এনবিআরের কাছে প্রেরণ করা উচিত।
আদালতে দেওয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে পিকে হালদার অনিয়মের সহযোগী হিসাবে গ্রেপ্তার হওয়া আন্তর্জাতিক লিজিংয়ের প্রাক্তন এমডি রাশেদুল হক ও পিপলস লিজিংয়ের প্রাক্তন চেয়ারম্যান উজ্জল কুমার নন্দী। রাশেদুল হক তার জবানবন্দিতে বলেন যে পিকে হালদার ক্ষমতার অন্যতম উৎস ছিলেন তৎকালীন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী। তাঁর মাধ্যমে পিকে হালদার বিভিন্ন চাপা দিতেন। তৎকালীন আর্থিক প্রতিষ্ঠানের দায়িত্বে থাকা জেনারেল ম্যানেজার এবং বর্তমান নির্বাহী পরিচালক মো. শাহ আলমকে প্রতি মাসে দুই লাখ টাকা দেওয়া হত ।এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন বিভাগের সহকারী পরিচালক থেকে যুগ্ম পরিচালক স্তরের কর্মকর্তারা বছরে দু’বার পরিদর্শন করতেন। তাদের অনিয়ম না ধরার জন্য প্রতিবার পাঁচ থেকে সাত লাখ টাকা দেওয়া হত। এর পরে এনবিআর তাদের এবং তাদের পরিবারের সদস্যদের অ্যাকাউন্টে গত ফেব্রুয়ারিতে তলব করে।
আদালত বিষয়টি দেখার জন্য বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে। আর শাহ আলমকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তবে পরিদর্শন বিভাগের কোনও কর্মকর্তার বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

মন্তব্য করুন