জাতীয়

পবিত্র লাইলাতুল কদর আজ

পবিত্র লাইলাতুল কদর বা শবেকদর আজ রবিবার। পবিত্র কুরআনে শবেকদরের রাতকে মহিমান্বিত বলা হয়েছে। এ রাতের ইবাদতকে এক হাজার মাসের চেয়ে উত্তম বলে ঘোষণা করে সূরা আল কদর অবতীর্ণ হয়েছে।

পবিত্র কুরআন নাজিল হয়েছিল কদরের রাতে। সূরা কদরে বলা হয়েছে, “আমি তা শবেকদরে নাযিল করেছি।” পবিত্র রমজান মাসের শেষ ১০ দিনের যে কোনও বিজোড় রাত হ’ল শবেকদর। হজরত উবাদাহ ইবনে সামিদ বর্ণিত একটি হাদিসে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “কদরের রাতটি রমজানের শেষ দশ রাতেই।” তবে বেশিরভাগ আলেমের মতে, ২৬ শে রমজানের দিনের রাত, অর্থাৎ ২৭ শে রমজানের পবিত্র শবকদার।

কদরের রাতকেও ক্ষমার রাত হিসাবে ঘোষণা করা হয়। সূরা কদরে বলা হয়েছে যে এই রাতে জিব্রাইল আলাইহিস সালাম আল্লাহর নির্দেশে পৃথিবীতে অবতীর্ণ হয়। শান্তির সমস্ত দরজা সূর্যাস্ত থেকে সূর্যোদয় পর্যন্ত খোলা থাকে। শেষ আয়াতে বলা হয়েছে, ‘এই নিরাপত্তা যা ভোর পর্যন্ত স্থায়ী হয়।

রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে পৃথক কাণী দিয়েছেন। বাণীতে তারা পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে দেশবাসী ও বিশ্বের সকল মুসলমানের মঙ্গল কামনা করেছেন।

অন্যান্য দেশের মতো বাংলাদেশের মুসলমানরাও বিশেষ ইবাদতের মাধ্যমে কদরের রাতটি অতিবাহিত করবেন। রাজধানীসহ সারাদেশে মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।

মন্তব্য করুন