অর্থনীতি

পিএইচপি কর্মীরা করোনাকালেও ১০টি অতিরিক্ত বোনাস পেলেন

চট্টগ্রাম: চলমান করোনা মহামারীতে অনেকগুলি পুরানো এবং সফল প্রতিষ্ঠান ভেঙে পড়েছে বলে মনে হচ্ছে। এ জন্য ব্যবসা না বাড়িয়েই তা অনেকটা গুটিয়ে আনছে প্রতিষ্ঠানগুলো। ফলে অনেকে চাকরি হারাচ্ছেন। এইরকম সংকটময় সময়ে, পিএইচপি পরিবারটি দেশের অন্যতম গুরুত্বপূর্ণ শিল্প প্রতিষ্ঠান। সংস্থাটি সঠিক সময়ে প্রায় ১০,০০০ কর্মচারীর বেতন-ভাতা প্রদান করছে। শুধু তাই নয়, এই বছর শিল্প গ্রুপটি নিয়মিত বোনাস ছাড়াও ১০ টি অতিরিক্ত বোনাস দিয়েছে।

এই বছর, পিএইচপি পরিবারের কর্মীরা প্রাথমিক বেতনের সমান ১২টি বোনাস পাচ্ছেন।এর মধ্যে তারা ১১টি বোনাস পেয়েছেন। বাকি বোনাসটি আগামী ঈদুল আজহায় দেওয়া হবে।

পিএইচপি পরিবারের পরিচালক মোহাম্মদ আখতার পারভেজ বলেন, পিএইচপি পরিবারের চেয়ারম্যান (সুফি মোহাম্মদ মিজানুর রহমান) কর্মীদের অতিরিক্ত ১০ টি বোনাস দেওয়ার উদ্যোগ নিয়েছেন। আমরা সবাই এই উদ্যোগে একমত। আমরা মনে করি কর্মীরা যদি ভাল থাকে তাহলে প্রতিষ্ঠান ভাল থাকবে। করোনার দু: সময়ে কর্মীদের পাশে থাকার জন্য এই বোনাস দেওয়া হয়।

পিএইচপি পরিবারের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ মহসিন বলেন, সামাজিক দায়বদ্ধতা থেকে পিএইচপি পরিবারের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে। গ্রুপের চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান দ্বারা অনুপ্রাণিত হয়েই মূলত এটা করা হয়েছে। আমরা আমাদের কোম্পানির যে লাভগুলি হয় তা শেয়ার করেছি কর্মচারীদের সাথে।যাতে তারা সমৃদ্ধ হতে পারে।

পিএইচপি পরিবার চট্টগ্রামে অবস্থিত একটি শিল্প প্রতিষ্ঠান। এটি সুফি মোহাম্মদ মিজানুর রহমান ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত করেন। তিনিই এখন চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

মিজানুর রহমান ১৯৬৯ সাল থেকে ছোট ব্যবসায় যুক্ত হন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার পর তিনি একটি পূর্ণাঙ্গ ব্যবসা শুরু করেন। প্রথমে তিনি পণ্য আমদানি করে দেশীয় বাজারে বিক্রি করে ব্যবসা শুরু করেন, কিন্তু পরে তিনি চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি শিপইয়ার্ড প্রতিষ্ঠা করেন, যেখানে পুরানো জাহাজের আসবাবপত্র বিক্রি করা হতো।

পরে সূফী মোহাম্মদ মিজানুর রহমান পুনরায় রোলিং মিল স্থাপন করেন এবং ১৯৮৪ সালে ‘মংলা ইঞ্জিনিয়ার্স ওয়ার্কস’ নামে দেশের প্রথম বিলেট তৈরির কারখানা প্রতিষ্ঠা করেন। ১৯৮৬ সালে, ঢাকাতে তিনি ‘পিএইচপি রাণী মার্কা ঢেউটিন নামে একটি ঢেউটিন কারখানা প্রতিষ্ঠা করেন। তারপরে তিনি বিভিন্ন খাতে বিনিয়োগ শুরু করেন। পরে তিনি সমস্ত প্রতিষ্ঠান পিএইচপি পরিবারের অধীনে নিয়ে আসেন।

পিএইচপি পরিবারের অধীনে বর্তমানে ৩০ টিরও বেশি কোম্পানি রয়েছে। প্রায় ১০,০০০ শ্রমিক সেখানে কাজ করছেন। প্রতি মাসে শ্রমিকদের বেতন-ভাতা বাবদ তাদের ব্যয় ১৪ কোটি টাকা। পিএইচপি’র বার্ষিক টার্নওভার পাঁচ হাজার কোটি টাকা।

Leave a Reply