শিক্ষা

৩০ শে মার্চেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে

পূর্ব ঘোষিত সিদ্ধান্ত অনুসারে, দেশের সরকারী, বেসরকারী প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান দেশের সাধারণ স্তর, কলেজ, মাদ্রাসা ও কারিগরি স্তরের ৩০ মার্চেই  খোলা হবে। এক্ষেত্রে আন্তঃমন্ত্রণালয় সভায় গৃহীত বাস্তবায়ন সিদ্ধান্তসমূহের জরুরি নির্দেশনা জারি করা হয়েছে।

রবিবার (১৪ মার্চ) রাতে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এ বিষয়ে নির্দেশনা জারি করে।

নির্দেশনাটি হ’ল স্বাস্থ্য ও শিক্ষা মন্ত্রনালয়কে ৩০ মার্চের আগে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের করোনভাইরাসের টিকা দেয়ার বিষয়টি শেষ করতে হবে। যদি কোনও শিক্ষাপ্রতিষ্ঠানের সংস্কার বা মেরামতের প্রয়োজন হয় তবে তা ৩০ শে মার্চের আগেই সম্পন্ন করতে হবে। এ বিষয়ে শিক্ষা প্রকৌশল অধিদফতর, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর এবং প্রয়োজনে গণপূর্ত বিভাগকে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের সংস্কার বা মেরামতের ব্যবস্থা নিতে হবে।

মাঠ পর্যায়ে, স্বাস্থ্য অধিদফতর এবং পরিবার পরিকল্পনা অধিদফতরের আধিকারিকরা পর্যায়ক্রমে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করবেন এবং স্বাস্থ্য সুরক্ষার সাথে সম্মতি মনিটরিং করবেন।

শিক্ষাপ্রতিষ্ঠানে খেলার পরে এসএসসি শিক্ষার্থীদের ৬০কার্যদিবস এবং এইচএসসি শিক্ষার্থীদের ৮০ কার্যদিবস পাঠদান করে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা  নেয়া হবে।

জানা গেছে, ২৭ ফেব্রুয়ারি মন্ত্রিসভার সম্মেলন কক্ষে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক হয়। শিক্ষামন্ত্রী দিপু মনি ৩০ শে মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দিয়েছেন।

শিক্ষামন্ত্রী জানান, শুরুতে  ছয় দিন ক্লাস করবেন পঞ্চম, দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা । নবম শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে দুই দিন ক্লাস করবে।  বাকী  শ্রেণির শিক্ষার্থীরা   সপ্তাহে একদিন ক্লাসে এসে পড়া নিয়ে  বাড়ি  যাবে।

মন্তব্য করুন