• বাংলা
  • English
  • জাতীয়

    ভারতকে সীমান্ত হত্যার জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলল বাংলাদেশ

    ভারতীয় বর্ডার গার্ড ফোর্স (বিএসএফ) কর্তৃক কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বাসিন্দা কামাল হোসেনকে গুলি করে নিহত হওয়ার প্রতিবাদে বাংলাদেশ সীমান্ত হত্যাকাণ্ডের জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ভারতের প্রতি আহ্বান জানিয়েছে। বুধবার ঢাকায় ভারতীয় হাইকমিশনে পাঠানো এক কূটনৈতিক নোটে এর প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

    বাংলাদেশের কূটনৈতিক নোটে বলা হয়েছে, সীমান্ত হত্যা ‘শূন্য পর্যায়ে’ নামিয়ে আনার জন্য সংশ্লিষ্ট ভারতীয় কর্তৃপক্ষের বারবার প্রতিশ্রুতি সত্ত্বেও বিএসএফ এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি করছে। বাংলাদেশ সরকার জোর দিয়ে বলেছে যে সীমান্ত হত্যার এ ধরনের ঘটনা অনাকাঙ্ক্ষিত। এই ধরনের কার্যকলাপ সীমান্ত কর্তৃপক্ষের জন্য ভারত-বাংলাদেশ যৌথ নির্দেশনা ১৯৭৫ এর বিধান লঙ্ঘন করে। বাংলাদেশ সরকার ভারত সরকারকে এই ধরনের জঘন্য কাজের পুনরাবৃত্তি বন্ধ করতে এবং সমস্ত সীমান্ত হত্যাকাণ্ডের তদন্তের পাশাপাশি দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার আহ্বান জানায়।

    উল্লেখ্য, গত সোমবার সন্ধ্যায় কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা ইউনিয়নের পাহাড়পুর সীমান্তে কামাল হোসেন (৩২) নামে এক যুবককে গুলি করে হত্যা করে বিএসএফ। এ ঘটনার পর বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বিএসএফ-এর মধ্যে সংঘর্ষ হয়। পরে বিএসএফ যুবকের মরদেহকে অ্যাম্বুলেন্সে করে নিয়ে যায়।