• বাংলা
  • English
  • বিবিধরাজনীতি

    সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান গ্রেফতার

    প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান নজিবুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে। রোববার রাতে ঢাকা থেকে তাকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

    এর আগে শনিবার রাতে রাজধানীর ধানমন্ডি থেকে আরেক সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ।

    ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের প্রধান রেজাউল করিম মল্লিক গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

    তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব ও এনবিআরের সাবেক চেয়ারম্যান নজিবুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার তাকে হত্যা মামলায় আদালতে তোলা হবে। জিজ্ঞাসাবাদের জন্য তাকে ১০ দিনের রিমান্ডে নেওয়া হবে।

    উল্লেখ্য, ২০১৫ সালে নজিবুর রহমান জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব হিসেবে নিয়োগ পান। এরপর ৩১ ডিসেম্বর, ২০১৭-এ তাকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নতুন মুখ্য সচিব করা হয়। তিনি ৩০ ডিসেম্বর, ২০১৯ তারিখে অবসর-পরবর্তী ছুটিতে যান।

    সরকার পতনের আগে এই সাবেক আমলা ‘ক্যাপিটাল মার্কেট স্টেবিলাইজেশন ফান্ড’ পরিচালনার জন্য গঠিত বোর্ড অব গভর্নরসের চেয়ারম্যান ছিলেন।

    ১৯৮২ সালের নিয়মিত ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা, নাজিব অভ্যন্তরীণ সম্পদ বিভাগে যোগদানের আগে পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্ব পালন করেন।

    ১৯৬০ সালের ৩১ ডিসেম্বর সুনামগঞ্জের চাতকে জন্ম নেওয়া এই সরকারি কর্মকর্তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে পড়াশোনা করেছেন।