জাতীয়

শাহরিয়ার কবির, বাবু ও শ্যামল দত্ত ৭ দিনের রিমান্ডে

রাজধানীর রমনা থানার হত্যা মামলায় একাতারের ঘাতক-দালাল নির্মূল কমিটির উপদেষ্টা মন্ডলীর সভাপতি শাহরিয়ার কবির ও একাতার টেলিভিশনের সিইও মোজাম্মেল হক বাবুকে ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

অন্যদিকে ভাসানটেক থানার আরেকটি হত্যা মামলায় দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তকে ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সানা উল্লাহ রিমান্ডের আদেশ দেন।

রমনা মডেল থানার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক (এন.) মোঃ পায়েল হোসেন ১০ দিনের রিমান্ডের আবেদন করেন।

আবেদনে বলা হয়, গত ৫ জুলাই সরকারি চাকরিতে কোটা বহাল নিয়ে বৈষম্যবিরোধী আন্দোলন শুরু হয়। ১৪ জুলাই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আন্দোলনরত শিক্ষার্থীদের ‘রাজাকার’ বলে সম্বোধন করলে ছাত্ররা সারাদেশে সর্বাত্মক শান্তিপূর্ণ আন্দোলনের ডাক দেয়।

অভিযুক্ত একজন তেলবাজ ও আগের সরকারের দালাল এবং একজন ইসলামবিরোধী বুদ্ধিজীবী। তিনি ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি। অভিযুক্ত নং ১ থেকে ১৪ এর প্রত্যক্ষ ও পরোক্ষ নির্দেশনায় ছাত্রদের সর্বাত্মক শান্তিপূর্ণ আন্দোলনকে প্রতিহত করতে ৭১ টিভির মাধ্যমে উসকানিমূলক বক্তব্য প্রদান করে। শিক্ষার্থীদের এই যৌক্তিক দাবি ৭১ টেলিভিশন টকশোর মাধ্যমে দেশের মানুষের কাছে অযৌক্তিক বলে প্রচার করা হয়। বাংলাদেশের ৭১ টিভি ও বিভিন্ন সংবাদপত্র ছাত্রদের ন্যায্য দাবিতে আন্দোলন ঠেকাতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিরীহ ছাত্র জনতার ওপর গুলি চালাতে উৎসাহিত করে বক্তৃতা ও কলাম প্রকাশ করে। এরই জের ধরে গত ১৮ জুলাই নিউ সার্কুলার রোডে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের শান্তিপূর্ণ মিছিল চলাকালে গুলিবিদ্ধ হন লিজা আক্তার (১৯)। পরে ২২ জুলাই হাসপাতালে তিনি মারা যান।