বিবিধ

বিএনপি ভোটে জিতলে ‘জাতীয় সরকার’, ৩১ দফা রাষ্ট্র সংস্কার

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, জনগণের ভোটে নির্বাচিত হলে শেখ হাসিনার সরকারের সব বিরোধী দলকে নিয়ে বিএনপি জাতীয় সরকার গঠন করবে। রাষ্ট্র সংস্কারের লক্ষ্যে ঘোষিত ৩১ দফা বাস্তবায়ন করবে জাতীয় সরকার।

মঙ্গলবার সন্ধ্যায় গুলশানে বিএনপির কার্যালয়ে গণঅধিকার পরিষদের সঙ্গে বৈঠক শেষে আমির খসরু এ কথা বলেন। তিনি বলেন, ‘আমরা শুধু একসঙ্গে প্রতিবাদ করিনি, আমরা শুধু ৩১ দফা সংস্কারের প্রস্তাব দিইন, এখনও কাজ করে যাচ্ছি। আগামী নির্বাচনের পর জাতীয় সরকার সম্পর্কে তারেক রহমান বলেন, সবাইকে নিয়ে ৩১ দফা বাস্তবায়ন করব।

অন্তর্বর্তীকালীন সরকারকে সমর্থন দেওয়া হয়েছে উল্লেখ করে বিএনপি নেতা বলেন, “অন্তবর্তীকালীন সরকার জাতির মহান রক্তপাত ও আত্মত্যাগের মধ্য দিয়ে গঠিত হয়েছে। আমরা পূর্ণ সমর্থন দিচ্ছি যাতে এই সরকার তার কাজগুলো দ্রুত সম্পন্ন করতে পারে। দেশকে নির্বাচনী প্রক্রিয়ায় নিয়ে যাওয়া এবং ভবিষ্যতে স্বৈরাচারী ব্যবস্থা থেকে গণতান্ত্রিক পথে ফিরে আসা।

৩১ দফা সংস্কার প্রস্তাবের কথা উল্লেখ করে আমীর খসরু বলেন, ‘আপনারা জানেন, আমরা এক বছর আগে দিয়েছিলাম। রাষ্ট্রের প্রায় সব সংস্কারের কথা বলা হয়েছে ৩১ দফায়।

দেশে হঠাৎ বিদ্যুৎ বিভ্রাট নিয়ে এক প্রশ্নের জবাবে আমীর খসরু বলেন, শুধু বিদ্যুৎ বিভ্রাট নয়, দেশে অনেক বিভ্রাট চলছে। সরকার চেষ্টা করছে। এটা বিগত সরকারের লুটপাটের ফল। এখন বাংলাদেশের মানুষ ভুগছে।

এ সময় বিএনপির সঙ্গে একাত্মতা প্রকাশ করেন গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক। তিনি বলেন, আমরা ৪২টি দলকে ৩১টি রাষ্ট্র সংস্কারের দফা দিয়েছিলাম, এখন সবাই রাষ্ট্র সংস্কার দাবি করছে। আমরা দিয়েছি কিন্তু এক বছর আগে। আগামী দিনে কীভাবে তা রাজনৈতিক মহল ও সরকারের কাছে জনগণের মাধ্যমে পৌঁছে দেওয়া যায়, তা নিয়ে কাজ করব।