আন্তর্জাতিক

কিম জং-উনকে ঘোড়া উপহার দিলেন পুতিন

উত্তর কোরিয়ার শাসক কিম জং-উন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য আর্টিলারি শেল দিয়েছিলেন। এবার কিম জং-উনকে ২৪টি ‘খাঁটি শুদ্ধজাত ঘোড়া উপহার দিলেন রুশ প্রেসিডেন্ট।

কয়েক বছর আগে পিয়ংইয়ং রাশিয়ার কাছ থেকে ৩০টি ঘোড়া পেয়েছিল। এর আগে উত্তর কোরিয়ার প্রশাসনের প্রকাশিত একটি প্রোপাগান্ডা ভিডিওতে কিম জং-উনকে পাহাড়ি এলাকায় বরফের মধ্যে সাদা ঘোড়ায় চড়তে দেখা যায়। ২০১৯ সালে, কিমের এই ছবি মিডিয়ায় বেশ আলোচিত হয়েছিল।

কিম জং-উন ঘোড়ায় চড়তে পছন্দ করেন। পুতিনকে বেশ কয়েকবার ঘোড়ায় চড়তেও দেখা গেছে। ঘোড়ার পিঠে পুতিনের একটি বিখ্যাত ছবি রয়েছে। দেখা যায়, বাদামী ঘোড়ায় বসে আছেন পুতিন। তার পরনে সেনাবাহিনীর ট্রাউজার, গলায় সোনার চেইন, চোখে সানগ্লাস।

গত জুনে পুতিন পিয়ংইয়ং সফর করেন। এরপর পুতিন কিম জং-উনকে রাশিয়ার তৈরি অরাস ব্র্যান্ডের একটি বিলাসবহুল লিমুজিন গাড়ি উপহার দেন। এছাড়াও উপহারের তালিকায় একটি টি-সেট এবং একটি অ্যাডমিরালের ড্যাগার ছিল।

বিভিন্ন সময় কিম জং-উন বন্ধুত্বের নিদর্শন হিসেবে পুতিনকে এক জোড়া পুংসান কুকুর উপহার দেন। এসব কুকুর শিকারে ব্যবহার করা হয়। পুতিন উপহার হিসেবে অনেক পেইন্টিং পেয়েছেন। এদিকে, পুতিন গত আগস্টে কিম জং-উনের জন্য উপহার হিসেবে ৪৪৭টি ছাগল পাঠিয়েছিলেন।