রাজনীতি

জামায়াত-শিবির নিষিদ্ধ যা বললেন দলটির আমির

বুধবারের মধ্যে নির্বাহী আদেশে বাংলাদেশ জামায়াতে ইসলামী ও শিবিরকে নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা বলেন।

জামায়াত-শিবির নিষিদ্ধের সিদ্ধান্ত প্রসঙ্গে আজ গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে দলটির আমির ড. শফিকুর রহমান বলেন, ‘গত ২৯ জুলাই ১৪ দলের বৈঠকে বাংলাদেশ জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করার অবৈধ, বিচারবহির্ভূত ও অসাংবিধানিক সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট একটি রাজনৈতিক প্লাটফর্ম। একটি রাজনৈতিক দল বা জোট অন্য রাজনৈতিক দলের বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারে না।’

তিনি বলেন, “বাংলাদেশের আইন ও সংবিধান কাউকে এই ক্ষমতা দেয়নি। কোনো দল বা জোট অন্য দলকে নিষিদ্ধ করলে, এক দল আরেক দলকে নিষিদ্ধ করতে থাকবে। তাহলে রাষ্ট্রীয় শৃংখলা বলে কিছু থাকবে না। জামায়াত। -ইসলামী একটি প্রতিষ্ঠিত গণতান্ত্রিক রাজনৈতিক সংগঠন, যারা বাংলাদেশের সকল গ্রহণযোগ্য নির্বাচনে অংশগ্রহণ করেছে এবং প্রত্যেকেই জামায়াতের সাথে বসে গণতান্ত্রিক আন্দোলনে ঐতিহাসিক ভূমিকা পালন করেছে তত্ত্বাবধায়ক সরকার দেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ফর্মুলা তুলে ধরে এবং তার ভিত্তিতে দেশে সুষ্ঠু নির্বাচনের দাবি অবৈধ, বিচারবহির্ভূত ও অসাংবিধানিক ১৪ দলের এই দাবি মেনে নিন।

বিবৃতিতে তিনি আরও বলেন, সম্প্রতি শিক্ষার্থীদের বৈষম্য বিরোধী আন্দোলন ব্যাপক আকার ধারণ করলে সরকার প্রধান, সেতুমন্ত্রী, মুক্তিযুদ্ধ মন্ত্রী আক্রমনাত্মক ও উসকানিমূলক বক্তব্য দেয়ার পর ছাত্রলীগ বৈষম্য বিরোধী ছাত্রসমাজের ওপর হামলা চালায়। পরবর্তীতে রাষ্ট্রের বিভিন্ন বাহিনী কর্তৃক দেশে গণহত্যা চালানো হয়। বাংলাদেশের ইতিহাসে অতীতে কোনো আন্দোলনকে দমন করার জন্য এমন নির্বিচার হত্যাযজ্ঞ চালানো হয়নি। গোটা জাতি ও বিশ্ব বিবেক এই গণহত্যার জন্য সরকারের নিন্দা জানাচ্ছে। এই গণহত্যার বিরুদ্ধে গোটা জাতি ঐক্যবদ্ধ। এমতাবস্থায় সরকার তার অপকর্মের দায় এড়াতে শুরু থেকেই মিথ্যাচার করে আসছে। রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে জামায়াত ও বিরোধী রাজনৈতিক দলগুলো বিবৃতি দিচ্ছে।

শফিকুর রহমান বলেন, তাদের সিদ্ধান্ত অযৌক্তিক, অবৈধ ও অসাংবিধানিক। দেশের জনগণ ১৪ দলের এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে।

এ সময় তিনি দল-মতের ঊর্ধ্বে উঠে স্বৈরাচারের বিরুদ্ধে এই গণহত্যার বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য দেশপ্রেমিক জনগণের প্রতি আহ্বান জানান।

এর আগে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার রাতে গণভবনে ১৪ দলের শীর্ষ নেতাদের বৈঠকে জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত হয়। এ বিষয়ে ব্যবস্থা নিতে সরকারের প্রতি অনুরোধ জানানো হয়।

বৈঠক শেষে গণভবনের গেটে অপেক্ষমাণ সাংবাদিকদের ব্রিফিংকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় রাজনৈতিক জোট জামায়াত-শিবিরের রাজনীতির সুযোগ নিষিদ্ধ করার সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েছে। দেশবিরোধী নৈরাজ্য ও অস্থিতিশীলতা সৃষ্টি করছে।”