বিবিধ

মহেশখালীর মিষ্টি পান কি জিআই স্বীকৃতি পাবে না

জিআই স্বীকৃতির জন্য রাজশাহীর মিষ্টি পানের আবেদনের যাচাই-বাছাই চলছে

দেশের একমাত্র পাহাড়ি দ্বীপ মহেশখালীতে বিশ্বখ্যাত মিষ্টি পানের চাষ হয়। এই দ্বীপে উৎপাদিত মিষ্টি পানীয় বিশ্বের বিভিন্ন দেশে বিখ্যাত। মহেশখালীকে বলা হয় মিষ্টি পানের দেশ।

মহেশখালী দ্বীপের মিষ্টি পানের খ্যাতি নিয়ে শত শত বছর আগে বিশ্ব ভ্রমণকাহিনীও লিখেছেন। সামান্য অবহেলার কারণে এই ধরনের পণ্য জিআই স্বীকৃতি হারায়।

জিআই হল একটি ভৌগলিক ইঙ্গিত চিহ্ন – একটি নির্দিষ্ট স্থানের কারণে একটি পণ্যের খ্যাতি বা গুণাবলী নির্দেশ করতে ব্যবহৃত হয়। সাধারণত জিআই -তে উৎপত্তিস্থলের নাম (শহর, অঞ্চল বা দেশ) অন্তর্ভুক্ত থাকে।

জানা গেছে, মহেশখালীর মিষ্টিপনের জিআই স্বত্ব পেতে যাচ্ছে মহেশখালীর মিষ্টিপান। ৩০ আগস্ট ২০২৩ তারিখে, রাজশাহীর তৎকালীন জেলা প্রশাসক (বর্তমান) শামীম আহমেদ রাজশাহীর কৃষকদের প্রধান অর্থকরী ফসলের বরাত দিয়ে সুপারি জিআই নিবন্ধনের জন্য শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন অ্যান্ড ট্রেডমার্কস (ডিপিডিটি) অধিদপ্তরে আবেদন করেন। মিষ্টি পানীয় হিসাবে। গত ৮ ফেব্রুয়ারি টাঙ্গাইলের শাড়িগুলো জিআই পণ্যের স্বীকৃতি পায়। এ ছাড়া গোপালগঞ্জের রসগোল্লা, যশোরের খেজুরের গুড় এবং নরসিংদীর কলা ও লটকন এবং রাজশাহীর মিষ্টি পানের জিআই পণ্যের স্বীকৃতির আবেদন যাচাই-বাছাই করা হচ্ছে বলে জানা গেছে।

বাংলাদেশে এ পর্যন্ত ২১টি পণ্য জিআই সার্টিফিকেট পেয়েছে। আরও ১৪টি জিআই সার্টিফিকেটের জন্য আবেদন করেছেন। এর মধ্যে রয়েছে রাজশাহীর মিষ্টি পান। জিআই পণ্যের আবেদন প্রক্রিয়া এবং সরকারি কার্যক্রম সম্পর্কে ডিপিডিটি মহাপরিচালক ড. মুনিম হাসান ৬ ফেব্রুয়ারি বলেন, ‘গত চার মাসে ৬৪টি জেলার প্রশাসক ও কমিশনারদের চিঠি দিয়েছি। আমরা তাদের বলেছি যে আপনার এলাকায় কি কি জিআই পণ্য পাওয়া যায় তা নিয়ে আমাদের কাছে আবেদন করতে।