আন্তর্জাতিক

ইসরায়েলি বাহিনী আল-শিফা হাসপাতালে তাণ্ডব চালাচ্ছে

অবরুদ্ধ গাজা উপত্যকার বৃহত্তম চিকিৎসা কেন্দ্র আল-শিফা হাসপাতালে প্রবেশ করে হামাসের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। এই আগ্রাসনের মুখে, কর্তৃপক্ষ অবরুদ্ধ গাজা উপত্যকার বৃহত্তম হাসপাতাল আল-শিফা হাসপাতালের প্রাঙ্গনে ১৭৯ জনকে কবর দিতে বাধ্য হয়েছিল।

আল-শিফার একজন চিকিৎসক জানিয়েছেন, বুধবার ইসরায়েলি ট্যাঙ্ক ও বুলডোজার হাসপাতাল ক্যাম্পাসে প্রবেশ করেছে।

আল-শিফা হাসপাতালের জ্বালানি শেষ হয়ে গেছে। এতে উপত্যকার সবচেয়ে বড় এই হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্র, শিশু বিভাগ, অক্সিজেন ডিভাইসসহ চিকিৎসা কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

সোমবার (১৩ নভেম্বর) পর্যন্ত হাসপাতালে মোট ছয়জন নবজাতকের মৃত্যু হয়েছে। এমন পরিস্থিতিতে নবজাতকদের বাঁচিয়ে রাখতে হিমশিম খাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। বিদ্যুৎ এবং অক্সিজেন সরবরাহ ফুরিয়ে গেলে, সেগুলিকে ইনকিউবেটর থেকে বের করে, ফয়েল পেপারে মুড়িয়ে গরম জলের পাশে রাখা হয়।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে তারা “গোয়েন্দা তথ্য এবং অপারেশনাল প্রয়োজনীয়তার ভিত্তিতে” আল-শিফা হাসপাতালের বেশ কয়েকটি অংশে “হামাসের বিরুদ্ধে নির্দিষ্ট ও লক্ষ্যবস্তু অভিযান” চালাচ্ছে।

গাজার সর্ববৃহৎ চিকিৎসা কেন্দ্রের রোগী ও চিকিৎসা কর্মী সহ হাজার হাজার বেসামরিক নাগরিক হাসপাতালে এবং এর আশেপাশে আশ্রয় নিয়েছে বলে জানা গেছে। তবে, হামাস তার অপারেশনের জন্য হাসপাতাল ব্যবহার করার বিষয়টি অস্বীকার করেছে এবং বিষয়টি পরিদর্শনের জন্য একটি আন্তর্জাতিক কমিটির আহ্বান জানিয়েছে।

এদিকে ইসরায়েলি বাহিনী আল-শিফা হাসপাতালের কাছে কাউকে লক্ষ্য করে গুলি চালাচ্ছে। ফলে হাসপাতালের ভেতরে আশ্রয় নেওয়া হাজার হাজার মানুষ আটকা পড়েছে। ফলে সেখানে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।