জাতীয়

ফ্রিল্যান্সারদের কোনো আয়কর দিতে হবে না: পলক

ফ্রিল্যান্সারদের কোনো উৎসে আয়ের ওপর কর দিতে হবে না। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ফ্রিল্যান্সিং খাত আয়কর থেকে অব্যাহতি পাবে। শনিবার রাজধানীর একটি হোটেলে ফেলিসিটি ইন্টারনেট ডাটা সেন্টার আয়োজিত ‘বিএফএসআই ক্লাউড অ্যান্ড সাইবার সিকিউরিটি’ শীর্ষক নলেজ শেয়ারিং ইভেন্টে তিনি এ তথ্য জানান।

ফ্রিল্যান্সারদের আয়কর প্রসঙ্গে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ‘গত ১৪ বছরে প্রযুক্তিবান্ধব আওয়ামী লীগ সরকার ফ্রিল্যান্সারদের ফ্রিল্যান্সিং খাতের উন্নয়ন ও বিকাশে প্রশিক্ষণ, উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে অনুদান প্রদানসহ বহুমুখী কার্যক্রম বাস্তবায়ন করেছে।

কিন্তু সম্প্রতি একটি মহল সরকারের উন্নয়ন অগ্রগতি ব্যাহত করে ফ্রিল্যান্সারদের বিভ্রান্ত করার অপপ্রচার চালাচ্ছে। এমনকি তারা বাংলাদেশ ব্যাংক, এনবিআর ও আমাকে নিয়ে মিথ্যা অপপ্রচার চালাচ্ছে।

তিনি বলেন, “বাংলাদেশ ব্যাংক ও এনবিআরের সঙ্গে কথা বলে নিশ্চিত হয়েছি, ফ্রিল্যান্সারদের আয়ের ওপর কোনো উৎসে কর দিতে হবে না। তারা থাকবে নাগালের বাইরে।

এমনকি ফ্রিল্যান্সাররা দেশে রেমিট্যান্স আনলে ৪ শতাংশ প্রণোদনা দেওয়া হয়। যা দেশের অর্থনীতিতে অবদান রাখছে।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ‘বর্তমানে বিশ্বের বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে বাংলাদেশে আসা সব ডাটা যদি আমরা সংরক্ষণ করতে পারি তাহলে কোটি কোটি ডলারের ব্যবসার সুযোগ তৈরি হবে।’

এ সময় বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জিএসএম জাফর উল্লাহ, ফাইবার অ্যাট হোম লিমিটেডের চেয়ারম্যান মইনুল হক সিদ্দিকী, বঙ্গবন্ধু শেখ মুজিব ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।