জাতীয়

জি২০ শীর্ষ সম্মেলন: বাংলাদেশের গুরুত্ব তুলে ধরবে ভারত

আসন্ন জি২০ সম্মেলনে বিশ্বের কাছে বাংলাদেশের গুরুত্ব তুলে ধরবে ভারত। সম্মেলনে অতিথি দেশ হিসেবে বাংলাদেশকে আমন্ত্রণ জানানোর মাধ্যমে এরই মধ্যে এই গুরুত্ব প্রকাশ পেয়েছে। বিশ্বের বৃহত্তম অর্থনীতির জোট জি২০ সদস্য নয় বাংলাদেশ। সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে ৯টি দেশকে আমন্ত্রণ জানিয়েছে জোটের বর্তমান সভাপতি ভারত।

দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশই একমাত্র যাকে আমন্ত্রণ জানানো হয়েছে। শুধু শীর্ষ সম্মেলন নয়, ভারত তার জি২০ সভাপতিত্বের বছরব্যাপী কর্মকাণ্ডে বাংলাদেশের সঙ্গ দিয়েছে। বৈঠকে বাংলাদেশও অংশ নেয়।

নয়াদিল্লি থেকে পাওয়া খবর অনুযায়ী, শনিবার ও রবিবার জি-২০ সম্মেলনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি জি২০ শীর্ষ সম্মেলনের সাথে সম্পর্কিত সকল অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এটি একটি রাষ্ট্র হিসেবে বাংলাদেশের জন্য এবং শেখ হাসিনার প্রধানমন্ত্রী হিসেবে নিজেকে বিশ্বনেতা হিসেবে তুলে ধরার জন্য উপযুক্ত প্লাটফর্ম।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, বাংলাদেশ গত কয়েক মাস ধরে জি-২০ সংক্রান্ত বৈঠকে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে। ওয়ার্কিং গ্রুপের বৈঠকে অনেক মন্ত্রীও উপস্থিত ছিলেন।

জি২০  বৈঠকগুলি দ্বিপাক্ষিক বৈঠকের জন্য একটি উপযুক্ত সুযোগ তৈরি করেছে।

আধিকারিক আরও বলেছিলেন যে জি২০ একটি উচ্চ-স্তরের প্ল্যাটফর্ম। সেখানে বাংলাদেশ বিশ্ব ইস্যুতে নিজেদের জোরালো বক্তব্য দেওয়ার সুযোগ পাচ্ছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন এক সময়ে নয়াদিল্লিতে বিশ্ব নেতাদের সঙ্গে এক মঞ্চে বসতে যাচ্ছেন যখন যুক্তরাষ্ট্রসহ কয়েকটি পশ্চিমা দেশ গণতন্ত্র ও নির্বাচনসহ বিভিন্ন ইস্যুতে তার সরকারের সমালোচনা করছে।

এদিকে ঢাকায় ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, জি২০ ভারতের সভাপতিত্বের বছর বাংলাদেশকে অতিথি দেশ হিসেবে অংশগ্রহণের আমন্ত্রণ শুধুমাত্র ভারতের ঘনিষ্ঠ বন্ধু ও অংশীদার হিসেবে বাংলাদেশের গুরুত্বেরই প্রতিফলন নয়। বাংলাদেশের প্রতি ভারতের বিশ্বাসও প্রতিফলিত হয়।

প্রণয় ভার্মা বলেন, ভারত বিশ্বাস করে যে বাংলাদেশের উন্নয়ন অভিজ্ঞতা এবং ক্রমবর্ধমান সক্ষমতা জি-২০ আলোচনায় একটি অতিরিক্ত মাত্রা যোগ করবে।

অন্যদিকে ভারতের সাবেক উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ও রাষ্ট্রদূত পঙ্কজ শরণ বলেছেন, অবকাঠামো ও অর্থনৈতিক উন্নয়ন এখন বাংলাদেশের সর্বত্র দৃশ্যমান। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বাংলাদেশ একটি সাফল্যের গল্প। বাংলাদেশ-ভারত দুই দেশের সম্পর্ক কেমন হওয়া উচিত তার উদাহরণ।

পঙ্কজ শরণ বলেন, “ভারতের জনগণ, সরকার এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সঙ্গত কারণেই জি-২০ সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নয়াদিল্লিতে স্বাগত জানাতে উন্মুখ। আমরা বাংলাদেশকে ‘গ্লোবাল সাউথ’-এ একটি গুরুত্বপূর্ণ কণ্ঠ বলে মনে করি।”

ভারতের জি২০ প্রেসিডেন্সির প্রধান সমন্বয়কারী হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন যে ভারত ‘গ্লোবাল সাউথ’ এবং অন্তর্ভুক্তিমূলক শাসনকে সমর্থন করে। গ্লোবাল সাউথের অংশীদার হওয়াকে ভারত অত্যন্ত গুরুত্ব দেয়। জি২০ এর সভাপতিত্বের সময়, ভারত বাংলাদেশ সহ এই প্রক্রিয়ায় আরও কয়েকটি দেশকে অন্তর্ভুক্ত করে তার উপস্থিতি জানিয়েছিল।

কলকাতার অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ORF), একটি ভারতীয় নীতি থিঙ্ক ট্যাঙ্কের সহযোগী ফেলো সুহাসিনী বোসের মতে, ভারত জি২০ -এ তার বৈশ্বিক এজেন্ডাকে রূপ দেওয়ার চেষ্টা করছে। অনেক এজেন্ডা তার প্রতিবেশী এলাকায় বাস্তবায়নের জন্য বাংলাদেশের সমর্থন প্রয়োজন। তিনি বাংলাদেশের সাথে দক্ষিণ এশিয়ায় ভারতের বৃহত্তম বাণিজ্য অংশীদারিত্ব, ভারতের উত্তর-পূর্বে বাংলাদেশের গুরুত্ব, ভারতের ‘প্রতিবেশী প্রথম’ এবং ‘অ্যাক্ট ইস্ট’ নীতিকে বাংলাদেশের গুরুত্বের কারণ হিসেবে উল্লেখ করেন। এছাড়াও জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবেলা, নবায়নযোগ্য জ্বালানি, সাইবার নিরাপত্তা এবং শক্তিশালী বহুপাক্ষিকতা গড়ে তোলার ক্ষেত্রে ভারতের কাছে বাংলাদেশের বিশেষ গুরুত্ব রয়েছে।

উল্লেখ্য, ‘গ্লোবাল সাউথ’ বলতে বিশ্বের দক্ষিণ গোলার্ধের উন্নয়নশীল দেশগুলোকে বোঝায়। সাম্প্রতিক সময়ে, কোভিড মহামারী, ইউক্রেন যুদ্ধ, চীনের উত্থান এবং বিভিন্ন দেশের ইন্দো-প্যাসিফিক নীতির কারণে ‘গ্লোবাল সাউথ’ বিশ্ব ভূরাজনীতির কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। গ্লোবাল সাউথের দেশগুলো বিশ্বের পরাশক্তিগুলোর ক্রমবর্ধমান প্রতিযোগিতায় সরাসরি কোনো পক্ষ না নিয়ে নিরপেক্ষ থাকার চেষ্টা করছে। বাংলাদেশ এখনো কোনো ভূ-রাজনৈতিক বৃত্তে যোগ দেয়নি।

বিশ্বে স্বল্পোন্নত দেশ (এলডিসি) জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশগুলোর কণ্ঠস্বর বাংলাদেশ। জি২০ সম্মেলনের আগে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, গ্লোবাল সাউথের দেশগুলো কণ্ঠস্বর হতে প্রস্তুত। নয়াদিল্লিতে অনুষ্ঠিতব্য জি২০ সম্মেলনে জলবায়ু, খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা, অভিবাসী ইস্যুসহ গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবে বাংলাদেশ। বাংলাদেশও আঞ্চলিক সংযোগের ওপর জোর দেবে, সহজ শর্তে ঋণ পাবে। বিশ্ব শান্তির কথা বলবে বাংলাদেশ।