আন্তর্জাতিক

শুরু হচ্ছে ব্রিকস শীর্ষ সম্মেলন।আমরা কারও বিরোধী শিবির হতে চাই না: ব্রাজিলের প্রেসিডেন্ট

বিশ্বের দৃষ্টি এখন ১৫তম ব্রিকস সম্মেলনের দিকে। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে এ সম্মেলন শুরু হয়। সম্মেলনে সদস্য দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার নেতারা যোগ দেন। সম্মেলন চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

সম্মেলনে ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বলেন, ব্রিকস কোনো বিরোধী শিবির নয়। তিনি বলেন, আমরা ধনী দেশ জি-৭, জি-২০ বা যুক্তরাষ্ট্রের বিরোধী শিবির হতে চাই না। নিজেদের মধ্যে সংগঠিত হতে চান। আমাদের লক্ষ্য ‘গ্লোবাল সাউথ’ এর উন্নয়ন।

এদিকে যুদ্ধাপরাধের অভিযোগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা থাকায় সম্মেলনে আসেননি তিনি। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সেখানে গেছেন। পুতিন কার্যত সম্মেলনে যোগ দিতে পারেন।

দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসা রবিবার সম্মেলনের আগে একটি টেলিভিশন ভাষণে বলেছিলেন যে তার দেশকে কোনও বৈশ্বিক শক্তির পাশে প্রভাবিত করা যাবে না। ব্রিকস সদস্য দেশগুলো হলো ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা। তিনি এই ভয়ে বলেছেন যে দক্ষিণ আফ্রিকা তার প্রভাব বিস্তার করতে এবং বৈশ্বিক ভূ-রাজনীতি পরিবর্তনের জন্য অন্যান্য ব্রিকস দেশগুলির দ্বারা বৈঠকে চাপ দিতে পারে।

পাঁচটি ব্রিকস দেশ ছাড়াও সম্মেলনে যোগ দিয়েছেন আরও অনেক দেশের রাষ্ট্রপ্রধান ও প্রতিনিধিরা। এবারের সম্মেলনেই জোটে নতুন সদস্য সংযোজনের ঘোষণা আসতে পারে। ৪০ টিরও বেশি দেশ ইতিমধ্যে BRICS এর সদস্য হওয়ার জন্য আবেদন করেছে। এটি এবারের ব্রিকস সম্মেলনের মূল আকর্ষণ।