বিবিধ

গরুর ওজন মাপবে অ্যাপ

‘ক্যাটল ওয়েট ক্যালকুলেটর’ নামের অ্যাপটির মাধ্যমে গরুর জীবন্ত ওজন থেকে সহজেই আনুমানিক পরিমাণ মাংস বের করা যাবে। অ্যাপটি ডেভেলপ করেছে আদর্শ প্রাণসেবা লিমিটেড। এ প্রসঙ্গে প্রাণী সেবা অ্যাপের নির্মাতা সূর্যমুখী লিমিটেডের প্রধান নির্বাহী ফিদা হক বলেন, সাধারণত দেশের ক্রেতারা অনুমানের ওপর ভিত্তি করে পশু কেনেন। তবে উভয় পক্ষ যদি ক্রয়ের আগে সংশ্লিষ্ট পশুর ওজন বা মাংসের পরিমাণ জেনে নেয়, তাহলে মূল্য নির্ধারণ সহজ হয়। এক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতা উভয়েই সঠিক মূল্য নির্ধারণ করতে পারেন। গরুর লাইভ ওজন মাপার যন্ত্র বেশ ব্যয়বহুল। এই সমস্যা সমাধানের জন্য অ্যাপটি তৈরি করা হয়েছে।

অ্যাপের মাধ্যমে গরুর ওজন মাপার জন্য কোনো যন্ত্রপাতির প্রয়োজন নেই। আপনার স্মার্টফোন থাকলে আপনিও করতে পারেন। অ্যাপটি শুধুমাত্র প্রাণীর ছবি তোলার মাধ্যমে কয়েকটি সাধারণ রেফারেন্স পয়েন্ট ব্যবহার করে প্রাণীর আনুমানিক ওজন দ্রুত অনুমান করতে সক্ষম। অ্যাপটি মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করে ছবি থেকে গরুর সঠিক ওজন জানতে পারে। অ্যাপটি ওজন অনুমান করার জন্য একটি বিশেষ চিত্র বিশ্লেষণ প্রক্রিয়া অনুসরণ করে। অ্যাপটি গবাদি পশুর ওজন অনুমানের জন্য এআই সিস্টেম ব্যবহার করে। ফিদা হক বলেন, আমাদের সিস্টেমে ওজন অনুমানে ত্রুটির হার ৫ শতাংশ। এটি চাক্ষুষ অনুমানের চেয়ে অনেক বেশি সঠিক।

গরুরজন কিভাবে মাপবেন

ক্যাটল ওয়েট ক্যালকুলেটর অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ফোনে ইনস্টল করতে হবে। গরুকে সমতল পৃষ্ঠে এমনভাবে দাঁড় করাতে হবে যেন মাথা ও পিঠ একই স্তরে থাকে। প্রাণিসেবার তৈরি কিউআর কোড (আরুকু মার্কার) প্রিন্ট করে গরুর পিঠের মাঝখানে ধরে রাখতে হবে। গরুর মাথা স্থির ও খাড়া রেখে ছবি তুলতে হবে। ছবি তোলার সময় QR কোড হাত দিয়ে ঢেকে রাখা উচিত নয়। ছবি তোলার সময় গরু যেন ফোনের স্ক্রিনে থাকে। ছবি সরাসরি অ্যাপ থেকে বা ফোনের গ্যালারি থেকে তোলা যাবে। এখন গরুর চারটি পয়েন্ট নির্দেশনা অনুযায়ী চিহ্নিত করতে হবে (এ বিষয়ে বিস্তারিত অ্যাপটিতে রয়েছে)। এখন গরুর আনুমানিক লাইভ ওজন পেতে সাবমিট বাটনে ক্লিক করুন।